শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ত্বকের বয়সের ছাপ দূর করে যেসব খাবার 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২২, ০৮:৪২ এএম

শেয়ার করুন:

ত্বকের বয়সের ছাপ দূর করে যেসব খাবার 

কথায় বলে, কুড়িতে বুড়ি। ২০ বছর বয়সে বুড়ি হওয়ার বিষয়টি মোটেও সত্য নয়। তবে বয়স ৩০ পেরোনোর পর চেহারায় দেখা দেয় বলিরেখা। স্পষ্ট হয়ে ওঠে বয়সের ছাপ। আমাদের ত্বকের সঙ্গে সম্পর্ক রয়েছে খাদ্যাভ্যাসের। ত্বককে টান টান করে রাখে কোলাজেন নামক প্রোটিন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেহে কোলাজেন উৎপাদন কমে যায়। ফলে ত্বক কুঁচকে যায়, বলিরেখা দেখা দেয়। ত্বক বিশেষজ্ঞদের মতে, খাদ্যতালিকায় কোলাজেনসমৃদ্ধ খাবার রাখলে এই সমস্যা সহজে দূর করা যায়। এমন কিছু খাবার সম্পর্কে চলুন জেনে নিই। 

সবুজ শাকসবজি 


বিজ্ঞাপন


সবুজ শাকসবজিতে রয়েছে প্রচুর পরিমাণ খনিজ উপাদান। এদের মধ্যে রয়েছে ভিটামিন এ,সি,ই। কোলাজেন তৈরির জন্য এসব খাবার জরুরি। বিশেষজ্ঞদের মতে, ত্বক থেকে বলিরেখা দূর করতে চাইলে খাদ্যতালিকায় শাক রাখুন। পালং শাক, ব্রকলি, বাঁধাকপি, শালগম, শিম এসব বেশ উপকারি। 

carrotগাজর 

গাজরে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ও।। ক্ষতিগ্রস্ত ত্বকে কোলাজেন তৈরিতে সাহায্য করে এটি। পাশাপাশি খেতে পারেন মিষ্টি আলু, খরমুজ, আম ইত্যাদি ফল। 

টমেটো


বিজ্ঞাপন


সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের কোলাজেন ভেঙে দেয়। টমেটোতে থাকে প্রচুর লাইকোপিন থাকে। ত্বক বিশেষজ্ঞদের মতে, এটি ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে। ফলে ত্বকে বলিরেখা পড়ে না। ত্বক থাকে টানটান।
 
সামুদ্রিক মাছ

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ডি রয়েছে সামুদ্রিক মাছে। এই উপাদানগুলো ত্বক কোমল ও হাড় মজবুত রাখতে সাহায্য করে। তাই সপ্তাহে অন্তত দুই দিন সামুদ্রিক মাছ খাওয়ার চেষ্টা করুন। 

garlicরসুন ও কাঁচা হলুদ

উচ্চ সালফারযুক্ত মশলা রসুন। এটি কোলাজেনের ভেঙে যাওয়ার হাত থেকে রক্ষা করে। অন্যদিকে, হলুদকে বলা হয় পাওয়ার হাউস বা শক্তিঘর। রোজ সকালে খালি পেটে পানির সঙ্গে কয়েক টুকরো কাঁচা রসুন ও হলুদ খান। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। ত্বক থাকবে মসৃণ। 

লেবু

ত্বকের বলিরেখা ও ক্ষত দূর করতে লেবু দারুণ কার্যকরী। প্রতিদিন সকালে চিনি ছাড়া এক গ্লাস লেবুর রস খেলে ত্বক সজীব থাকে।

কাঠবাদাম

কাঠবাদামে প্রচুর ভিটামিন ই, সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। বিশেষজ্ঞদের মতে, ৩০ বছর বয়সের পর নিয়মিত পাঁচ-ছয়টি করে কাঠবাদাম খাদ্যতালিকায় রাখা উচিত। 

kiwiকিউই ও বেরি

কিউই বেরিজাতীয় ফলের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। ভিটামিন সি অ্যামাইনো অ্যাসিড প্রোলিন ও গ্লাইসিনের সঙ্গে যুক্ত হয়ে হাইড্রোক্সিপ্রোলিন তৈরি করে। যা কোলাজেনের ভেঙে যাওয়া রোধ করে।

বিটরুট

উপকারি সবজি বিটরুট। এতে রয়েছে ভিটামিন এ, সি, পটাশিয়াম ও সুপার অ্যান্টি-অক্সিডেন্ট। এই উপাদানগুলো ত্বকের মৃত কোষকে দূর করে ত্বক পরিষ্কার রাখে। ত্বকের পোর বা ছিদ্রগুলো মেরামত করে। প্রতিদিন ৫০০ মিলি বিটরুটের জুস পান করুন। চাইলে সালাদ বানিয়েও খেতে পারেন। ত্বক ভালো থাকবে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর