বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

শখে সন্তানের অনীহা, অভিভাবকের করণীয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২২, ০২:০৫ পিএম

শেয়ার করুন:

শখে সন্তানের অনীহা, অভিভাবকের করণীয়

৭ বছর বয়সী নীলা। ছবি আঁকতে ভালোবাসে। প্রায়ই রঙ তুলি নিয়ে বসে পড়ে আঁকাআঁকি করতে। নীলার মতো ছোট শিশুদের নানা শখ থাকে। আবার অনেকসময় মা-বাবারা নিজের পছন্দের শখ বেছে নিতে সন্তানকে উৎসাহিত করেন। সমস্যা হলো কিছুদিন পর মা-বাবার চাপিয়ে দেওয়া শখে আর আগ্রহ থাকে না সন্তানের। তারা নিজের নিজের শখ পূরণ করতে চায়। কিংবা শখের প্রতি অনীহা দেখায়। 

এক্ষেত্রে অভিভাবকদের দায়িত্ব সন্তানদেন বোঝানো। সন্তান যেন মাঝ পথে শখ না ছেড়ে দেয় সেজন্য তাকে বুঝাতে পারেন সহজ কিছু উপায় অবলম্বন করে। 


বিজ্ঞাপন


childপদক্ষেপ নেওয়ার আগে সন্তানের কথা শুনুন 

সন্তানের কাছে জানতে চান কেন সে পছন্দের ক্লাস বা ট্রেনিং বন্ধ করে দিতে চাইছে। বকাবকি না করে সুন্দরভাবে জানতে চান। এমনও হতে পারে সেখানে বুলিং বা শারীরিক নিপীড়নের শিকার হচ্ছে সে। এমন কিছু হলে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করুন। এরপর পদক্ষেপ নিন। 

অধ্যবসায়ের গুরুত্ব বোঝান

বাচ্চারা কোমল হৃদয়ের হয়। তাদের বোঝাতে হয় নরম স্বরে। কোনো কাজ শুরু করলে তার পেছনে লেগে থাকতে হয়- এই বিষয়টিকে তাকে বোঝান। তার শখ ভবিষ্যতে কীভাবে তাকে সাহায্য করতে পারে তা নিয়ে কথা বলুন। এতে সন্তান উৎসাহ পাবে। 


বিজ্ঞাপন


childমন থেকে হেরে যাওয়ার ভয় মুছে ফেলুন

যেকোনো কাজ পুরো করার জন্য অভ্যাস ও প্রস্তুতির প্রয়োজন। শিশুরা যা এড়িয়ে যেতে চেষ্টা করে। সন্তানের এই প্রবণতা দূর করার দায়িত্ব আপনার। তাকে ইচ্ছাশক্তির গুরুত্ব বোঝান। তার শখের কাজে সফলদের গল্প শোনান। যেসব সফল ব্যক্তিরা প্রথম চেষ্টায় বিফল হয়েছেন, পরে খ্যাতি অর্জন করেছেন- তাদের সম্পর্কে জানান। 

সন্তানকে বোঝান যে জীবনে চ্যালেঞ্জ আসবে। তা সামলে এগিয়ে যেতে হবে। কঠিন পরিস্থিতিতে মনোবল হারানো চলবে না। তাহলে সে নিজের শখ মাঝপথে থামিয়ে দিবে না। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর