শনিবার, ১৮ মে, ২০২৪, ঢাকা

সমুদ্র ভ্রমণ: ব্যাগে যেসব জিনিস রাখা জরুরি 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ আগস্ট ২০২৩, ০৪:৩৭ পিএম

শেয়ার করুন:

tour

ব্যস্ততায় ভরা জীবনে মাঝেমধ্যে অবসরের প্রয়োজন হয়। ছুটি কাটাতে ভ্রমণের বিকল্প নেই। বেশিরভাগ মানুষ পাহাড় আর সমুদ্রকেই ভ্রমণ তালিকার শীর্ষে রাখেন। কাজের চাপ দূরে রেখে সমুদ্রের কিনারে সময় কাটাতে কার না ভালো লাগে? 

কফির কাপে চুমুক দিতে দিতে সমুদ্রের গর্জন শোনা, একের পর এক ঢেউয়ের খেলা দেখা আর শীতল বাতাস। মন ভালো রাখতে আর কী চাই? তবে সমুদ্র সৈকতে বেড়াতে গেলে অবশ্যই কিছু বিষয় খেয়াল রাখতে হবে। সমুদ্র ভ্রমণে কী কী জিনিস সঙ্গে নেওয়া উচিত চলুন জানা যাক- 


বিজ্ঞাপন


bag

ওয়াটারপ্রুফ ব্যাগ 

সমুদ্র সৈকতে বেড়াতে গেলে সঙ্গে নিন ওয়াটারপ্রুফ ব্যাগ। কিংবা ড্রাই ব্যাগও নিতে পারেন। এই ব্যাগগুলো দেখতে সিলিন্ডারের মতো হয়। পানি লাগলে এগুলো ভেজার সম্ভাবনা নেই। সমুদ্র পাড়ে ঘুরতে গেলে প্রয়োজনীয় জিনিস এই ব্যাগে নিয়ে ঘুরতে যেতে পারেন। আর এগুলো যেহেতু আকারে ছোট হয় তাই বহনেও অসুবিধা হয় না। 

ওয়াটারপ্রুফ কেস 


বিজ্ঞাপন


ভ্রমণের অন্যতম সঙ্গী মোবাইল ফোন। কেউ কেউ আবার সঙ্গে ক্যামেরাও নেন। অনেক গ্যাজেটও হয় ভ্রমণসঙ্গী। সেগুলো যেন পানিতে পড়ে নষ্ট না হয় সেজন্য ওয়াটারপ্রুফ কেস ব্যবহার করা জরুরি। এটি আপনার ইলেকট্রনিক গ্যাজেটকে পানি থেকে রক্ষা করবে।

cap

ছাতা-টুপি-সানগ্লাস 

সমুদ্র সৈকতে বেড়াতে গেলে অবশ্যই এই ৩টি জিনিস সঙ্গে রাখুন। সবচেয়ে ভালো হয় বিচ ছাতা ব্যবহার করলে। এগুলো একটু বড় সাইজের হয়। প্রয়োজনে এই বিচ ছাতা সমুদ্রের পাড়ে ঘাটিয়ে বসতে পারবেন। সঙ্গে রাখুন টুপি আর সানগ্লাস। এই জিনিসগুলো আপনার ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করবে। ট্যান এড়ানো যাবে সহজে। এসবের পাশাপাশি ব্যাগে রাখুন সানস্ক্রিন। 

সঠিক জুতা পরুন

বিচ ভ্রমণে ভ্যাকেশন জুতা পরা ভীষণ জরুরি। ক্লগ, স্লিপার, কিটোর মতো জুতো সমুদ্র সৈকতের জন্য সবচেয়ে ভালো। জুতা যেন রাবার বা প্লাস্টিকের হয় সেদিকে খেয়াল রাখুন। চামড়ার জুতা পরবেন না। সেটি নষ্ট হয়ে যেতে পারে। 

towel

মাইক্রোফাইবারের তোয়ালে

খুবই হালকা ও পাতলা হয় এই তোয়ালে। এটি চটজলদি পানি শুষে নেয় এবং দ্রুত শুকিয়ে যায়। এগুলো সাধারণ তোয়ালের থেকে একটু আলাদা হয়। হালকা ও পাতলা হওয়ায় ব্যাগেও বেশি জায়গা নেবে না। সমুদ্র সৈকতে বেড়াতে যাওয়ার জন্য এমন তোয়ালে আদর্শ।

পোশাক

বিচ ফ্যাশনের কথা মাথায় রেখেই পোশাক নির্বাচন করুন। রঙিন পোশাক হলে ছুটি আরও জমে যাবে। তএব সুতির পোশাক নিতে চেষ্টা করুন। মাইক্রোফাইবার ক্লোথও নিতে পারেন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর