বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কলমের ক্যাপে ছিদ্র থাকে কেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২২, ১২:০৭ পিএম

শেয়ার করুন:

কলমের ক্যাপে ছিদ্র থাকে কেন?

লেখালিখির কাজে কলম ব্যবহার করি আমরা। কলমের রঙ বা ডিজাইনের দিকে খেয়াল করলেও, নজরে পড়ে না এর ক্যাপ। কখনো খেয়াল করে দেখেছেন কি, কলমের ক্যাপে একটি ছিদ্র থাকে? সাধারণভাবে ধারণা করা হয় যে বাতাস চলাচলের জন্য এটি থাকে। তবে এর পেছনেও রয়েছে চমকপ্রদ বৈজ্ঞানিক কারণ। 

কলমে ক্যাপে ছিদ্র থাকা নিয়ে নানারকম তত্ত্ব প্রচলিত রয়েছে। অনেকের মতে, কলমের নিব থেকে যেন কালি ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করতে এই ছিদ্র রাখা। অন্য একটি তত্ত্ব অনুযায়ী, মাথায় ওই ছিদ্র না থাকলে বায়ুর চাপ উল্টো শক্তি প্রয়োগ করে কলমের ক্যাপ বন্ধ করায় সমস্যার হয়ে দাঁড়াতে পারে। বাতাস যে আটকে গিয়ে এই সমস্যা সৃষ্টি করতে না পারে, সে কারণে এই ছিদ্র রাখা হয়। 


বিজ্ঞাপন


penকলমের ক্যাপে ছিদ্র থাকার আসল কারণ

অনেকেরই কলমের ক্যাপ দাঁতে কাটার অভ্যাস রয়েছে। অসাবধানতাবসত ক্যাপটি মুখে চলে যেতে পারে। আটকে যেতে পারে শ্বাসনালীতে। কলমের ক্যাপ শ্বাসনালীতে আটকে গেলেও যেন সামান্য বাতাস চলাচল করতে পারে এজন্য এতে ছিদ্র রাখা হয়। 

পৃথিবীর প্রাচীনতম কলমের সংস্থা বিআইসি ক্রিস্টাল কলমের ক্যাপের মাথায় একটি বড় ছিদ্র রেখেছে। দুর্ঘটনায় যেন কেউ দম বন্ধ হয়ে মারা না যান সেজন্য এটি করা। এ বিষয়ে তাদের ওয়েবসাইটেও বিস্তারিত লেখা রয়েছে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর