শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

হার্ট অ্যাটাক ও প্যানিক অ্যাটাকের মধ্যে পার্থক্য কী?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ আগস্ট ২০২৩, ০২:২৭ পিএম

শেয়ার করুন:

হার্ট অ্যাটাক ও প্যানিক অ্যাটাকের মধ্যে পার্থক্য কী?

বদলে যাচ্ছে মানুষের জীবনধারণের নানা অভ্যাস। কর্মব্যস্ততা আর ভুল খাদ্যাভ্যাসের কারণে গত কয়েক বছরে বেড়েছে হৃদরোগে আক্রান্ত রোগীর সংখ্যা। একসময় কেবল বয়স্করা হার্ট অ্যাটাকের সমস্যায় পড়তেন। কিন্তু বর্তমানে কম বয়সীরাও এই রোগে আক্রান্ত হচ্ছেন। পাশাপাশি বাড়ছে প্যানিক অ্যাটাকের আশঙ্কাও। 

বিশেষজ্ঞদের মতে, হার্ট অ্যাটাকের মতোই বিপজ্জনক প্যানিক অ্যাটাক। অনেকেই এই দুই অ্যাটাকের পার্থক্য বুঝে উঠতে পারেন না। চলুন বিস্তারিত জেনে নিই- 


বিজ্ঞাপন


heart attack

হার্ট অ্যাটাক কী? 

হৃৎপিণ্ডে রক্ত সরবরাহকারী ধমনীতে যদি বাধা সৃষ্টি হয় কিংবা ধমনী যদি ১০০% অবরুদ্ধ হয়ে যায়, তখন হার্ট অ্যাটাক হয়। হার্ট অ্যাটাকের আগ মুহূর্তে একজন ব্যক্তির অনেক ধরনের উপসর্গ দেখা যায়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো বুকে ব্যথা এবং বুকে ভারী ভাব অনুভূত হওয়া। এছাড়া শ্বাসকষ্ট, ঘাম বা বমি হওয়া সাধারণ লক্ষণ। 

প্যানিক অ্যাটাক কী? 


বিজ্ঞাপন


বিশেষজ্ঞদের মতে, প্যানিক অ্যাটাক হলো এক ধরনের দুশ্চিন্তা। এটি খুব গুরুতর এবং হঠাৎ করেই তৈরি হয়। এসময় হৃদস্পন্দন বেড়ে যায়। সঙ্গে দেখা দেয় শ্বাসকষ্ট, মাথা ঘোরা এবং শরীর কাঁপা ইত্যাদি সমস্যা। 

heart attack

হার্ট অ্যাটাক ও প্যানিক অ্যাটাকের সাধারণ লক্ষণ 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, হার্ট অ্যাটাক ও প্যানিক অ্যাটাক দুই ক্ষেত্রেই বুকে ব্যথা, শ্বাস নিতে অসুবিধা হওয়া এবং ঘামের মতো লক্ষণ দেখা যায়।

হার্ট অ্যাটাক ও প্যানিক অ্যাটাকের মধ্যে পার্থক্য কী? 

ব্রিটেনের স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্যানিক অ্যাটাক যেকোনো সময় হতে পারে। এমনকি বিশ্রাম নেওয়া বা ঘুমানোর সময়ও হতে পারে। অন্যদিকে অতিরিক্ত কাজের চাপে হার্ট অ্যাটাক হয়। এটি শুধু বুক পর্যন্ত থাকে না, অনেকের ক্ষেত্রে এই ব্যথা হাত ও ঘাড় পর্যন্ত পৌঁছায়।

attack

হার্ট অ্যাটাক ও প্যানিক অ্যাটাক থেকে বাঁচার উপায়   

হঠাৎ করে যদি বুকে ব্যথা অনুভব করেন, তা ২ থেকে ৩ মিনিটের বেশি স্থায়ী হয় এবং ব্যথা অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়ে তবে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। হার্ট অ্যাটাকের ক্ষেত্রে যেকোনো ধরনের বিলম্ব মারাত্মক হতে পারে। অন্যদিকে, কদিন পর পরই যদি প্যানিক অ্যাটাকে আক্রান্ত হন তাহলে সঠিক চিকিৎসা করান। উপসর্গ নিয়ন্ত্রণে কিছু ওষুধ দেওয়া হতে পারে।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর