শনিবার, ১৮ মে, ২০২৪, ঢাকা

কালো নয়, চোখ বন্ধ করলে মানুষ কোন রঙ দেখে?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ আগস্ট ২০২৩, ০৬:৩৩ পিএম

শেয়ার করুন:

কালো নয়, চোখ বন্ধ করলে মানুষ কোন রঙ দেখে?

চোখ মেলে কত রঙা আলো দেখি আমরা। চোখ বন্ধ করলেই অন্ধকার। প্রায়ই অনেক চাকরির পরীক্ষায় প্রশ্ন করা হয় চোখ বন্ধ করলে কোন রঙ দেখা যায়? আপনাকে এই প্রশ্ন করা হলে নিশ্চয়ই বললেন, এ তো ভীষণ সহজ প্রশ্ন। চোখ বন্ধ করলে আমরা কালো রঙ দেখি। কিন্তু না। এই উত্তর ভুল। 

চোখ বন্ধ করলে মানুষ কালো নয় বরং অন্য রঙ দেখে। কী রঙ সেটিই এই প্রতিবেদনে জানতে পারবেন- 


বিজ্ঞাপন


eye

চোখ বন্ধ করলে আমরা যে রংটি অনুভব করতে পারি তা কালো নয়। এর সঠিক নাম কী এবং কেন আমরা তা আমরা দেখতে পাই এর উত্তর অনেকের কাছে অজানা।

মূলত মানুষ চোখ বন্ধ করলে আমরা যে রংটি দেখতে পাই বা অনুভব করতে পারি সেটির নাম আইগেনগ্রাও (Eigengrau, #16161D)। এটি একটি ইউনিক রং। কালোর কাছাকাছি হলেও এটি কালো নয়।

eye


বিজ্ঞাপন


কেন আমরা চোখ বন্ধ করলে এই রঙ দেখি? যখন আমাদের ব্রেন ভিজ্যুয়াল ইনফরমেশন তৈরি করে, তখন উজ্জ্বলতার চেয়ে কন্ট্রাস্ট সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা যেটি দেখছি অন্ধকার সেই উজ্জ্বল জিনিসের সাথে আপেক্ষিক। উদাহরনস্বরূপ, রাতের আকাশ আইগেনগ্রাও (Eigengrau)-এর থেকে বেশি কালো। কারণ তারা আলো কন্ট্রাস্টের কাজ করে। কালার চার্টে, কালো বোঝায় #000000 দিয়ে। অন্যদিকে EIGENGRAU বোঝায় #16161D দিয়ে। 

আরেকটি উদাহরণের মাধ্যমে আইগেনগ্রাও (EIGENGRAU) বোঝানো যায়। একটি কালো বস্তু নিন। এবার মনোযোগ সহকারে সেটিকে দেখুন। এরপর কিছুক্ষণের জন্য চোখ বন্ধ করে ফের চোখ খুলুন। দেখবেন আগের থেকে বস্তুটিকে বেশি কালো দেখাচ্ছে। এর কারণ লাইটের সঙ্গে কন্ট্রাস্ট। আর যে রংটি আপনি চোখ বন্ধ করে অনুভব করেছেন সেটি কালোর থেকে হাল্কা।  

eye

আইগেনগ্রাও (EIGENGRAU) হলো অন্ধকার ধূসর ছায়া। যখন কোনো আলো থাকবে না তখন এই রঙটি দেখা যাবে। এটিকে অপটিক স্নায়ু থেকে ভিজ্যুয়াল সংকেতের ফলাফল বলা হয়। EIGENGRAU একটি জার্মান শব্দ। EIGEN অর্থ ‘নিজস্ব' এবং GRAU শব্দের অর্থ ‘ধূসর’।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর