বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

পারকিনসন প্রতিরোধে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২ এপ্রিল ২০২২, ০৮:৪৯ এএম

শেয়ার করুন:

পারকিনসন প্রতিরোধে যা খাবেন

এক প্রকার নিউরো-ডিজেনারাটিভ বা স্নায়বিক রোগ হলো পারকিনসন। এ রোগে আক্রান্ত ব্যক্তি চলেফেরার শক্তি হারিয়ে ফেলে। মাংসপেশী শক্ত হয়ে যায়। হাত-পা ও শরীরে কম্পন সৃষ্টি হয়। ষাটোর্ধ্ব ব্যক্তিদের এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এর লক্ষণ এতটাই সূক্ষ্ম যে প্রাথমিক পর্যায়ে ধরা পড়ে না। চিকিৎসকদের মতে, পারকিনসন প্রতিরোধে খাদ্যাভ্যাসে সচেতন হওয়া উচিত।

কিছু খাবার রয়েছে যা পারকিনসন প্রতিরোধে সাহায্য করে। আবার কিছু খাবার এ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়। এসব খাবার এড়িয়ে চলা উচিত।


বিজ্ঞাপন


parkinsonবিশেষজ্ঞদের মতে খাদ্যতালিকায় ভিটামিন বি ১, ভিটামিন সি, ভিটামিন ডি সমৃদ্ধ খাবার রাখা উচিত। এগুলো পারকিনসন প্রতিরোধে সহায়ক।

এই রোগ প্রতিরোধ করতে চাইলে চিনি, লবণ, সোডিয়াম খাওয়ার পরিমাণ কমাতে হবে। বেশি করে খেতে হবে তাজা সবজি, ফল, শস্যদানা ইত্যাদি।

parkinsonএই রোগ এড়াতে চাইলে প্রসেসড বা প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন। বেশি কোলেস্টেরল রয়েছে এমন খাবার না খাওয়াই ভালো। চিজ, দই, লো ফ্যাট দুধ ইত্যাদিও এড়িয়ে চলুন।

খাবার তালিকায় অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার বেশি রাখুন। বিশেষজ্ঞদের মতে, এসব খাবার পারকিনসন প্রতিরোধে সাহায্য করে। রঙিন ফল ও সবজি খেতে পারেন।


বিজ্ঞাপন


parkinsonপারকিনসন রোগীদের খাবার চিবিয়ে বা গিলে খেতে কষ্ট হয়। তাই মাংসের মতো খাবার এড়িয়ে চলা উচিত।

সাধারণত ষাটোর্ধ্ব ব্যক্তিদের পারকিনসন বেশি হয়ে থাকে। তবে এর আগেও আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। তাই সবারই সচেতন থাকা উচিত। শরীরের কোনো অংশ অসাড় লাগা, পেশী সচল না থাকা, বসে থাকা বা হাঁটায় সমস্যা হওয়া ইত্যাদি এ রোগের লক্ষণ। এই লক্ষণগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন।

এনএম/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর