বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

প্রতিদিনের যেসব অভ্যাসে হতে পারে ব্রেন স্ট্রোক 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ জুলাই ২০২৩, ০২:৩৮ পিএম

শেয়ার করুন:

প্রতিদিনের যেসব অভ্যাসে হতে পারে ব্রেন স্ট্রোক 

শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ মস্তিষ্ক। এটি পুরো শরীরকে নিয়ন্ত্রণ করে। শরীরের অঙ্গগুলোকে বিভিন্ন কাজ করার আদেশ দেয়। তবে অনেকেই নিজের অজান্তে মস্তিষ্কের ক্ষতি করে। প্রতিদিনের কিছু অভ্যাস মস্তিষ্কে খুব খারাপ প্রভাব প্রভাব ফেলতে পারে। 

সঠিক জীবনধারার অভাবে মস্তিষ্ক বয়সের আগেই বৃদ্ধ হতে শুরু করে। অনেকেই নিয়মিত ব্যায়াম করেন না। সোফায় বসে সারাদিন কাটান। তাদের ক্ষেত্রে এমনটা হতে পারে। ধীরে ধীরে সামগ্রিক স্বাস্থ্যের ওপর এর প্রভাব পড়ে। 


বিজ্ঞাপন


চলুন জেনে নিই এমন কিছু অভ্যাস সম্পর্কে যা মস্তিষ্কের স্বাস্থ্যের ওপর খুব খারাপ প্রভাব ফেলে- 

sleep

অপর্যাপ্ত ঘুম 

একজন সুস্থ মানুষের দৈনিক ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো উচিত। এর কম ঘুমালে মস্তিষ্ক সময়ের আগেই বুড়ো হতে শুরু করে। ত্বকেও এর প্রভাব দেখা দেয়। কম ঘুমের কারণে বাড়ে মানসিক চাপও। 


বিজ্ঞাপন


স্ট্রেস

কাজের চাপ বা স্ট্রেসও মস্তিষ্কে খুব খারাপ প্রভাব ফেলে। এর কারণে স্মৃতিশক্তিতে ব্যাঘাত ঘটতে পারে। শেখার প্রক্রিয়াও সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। যা থেকে পরবর্তীতে ব্রেন স্ট্রোকের সম্ভাবনা থাকে। মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন ধ্যান ও যোগব্যায়াম করা উচিত। 

food

ভুল খাদ্যাভ্যাস 

আমরা যা খাই তার প্রভাব পড়ে মস্তিষ্কের স্বাস্থ্যের ওপর। অতিরিক্ত পরিমাণে চিনি খেলে মস্তিষ্ক সঙ্কুচিত হতে শুরু করে। ফলে মস্তিষ্কে রক্তের প্রবাহও কমে যায়। আর সঠিক পরিমাণে রক্ত মস্তিষ্কে না পৌঁছালে, ব্রেন স্ট্রোকের মতো অনেক রোগের সম্মুখীন হওয়ার আশঙ্কা থাকে। খাদ্যতালিকায় বেশি বেশি ফল ও সবজি রাখুন। 

অনলাইনে অতিরিক্ত সময় কাটানো

বিগত কয়েক বছরে মানুষের স্ক্রিন টাইম অনেক বেড়েছে। এজিং অ্যান্ড মেকানিজম অফ ডিজিজে প্রকাশিত একটি গবেষণা অনুযায়ী, কম্পিউটার ও স্মার্টফোন থেকে নির্গত নীল আলো কেবল আমাদের চোখ ও ত্বকের ওপর খুব খারাপ প্রভাব ফেলে না, এটি মস্তিষ্কের ওপরও খুব খারাপ প্রভাব ফেলে। নীল আলো মস্তিষ্ক ও চোখের কোষ উভয়েরই ক্ষতি করে। যা ব্রেন স্ট্রোকের আশঙ্কা বাড়ায়। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর