বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

লিভারের মারাত্মক ক্ষতি করে যে ৫ পানীয় 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ এপ্রিল ২০২২, ০৮:২৪ এএম

শেয়ার করুন:

লিভারের মারাত্মক ক্ষতি করে যে ৫ পানীয় 

দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার৷ বাংলায় যাকে যকৃত বলা হয়। আমরা ভালো-মন্দ যা খাই তা ছাঁকার কাজ করে লিভার। অর্থাৎ খাদ্য থেকে টক্সিন বা বিষাক্ত অংশকে এটি আলাদা করে দেয়। দেহের পুষ্টিগুণ সঞ্চিত রাখার কাজটিও করে লিভার। রক্তও রাখে পরিষ্কার। সবমিলিয়ে সুস্থ দেহের জন্য লিভারের সুস্থতার কোনো বিকল্প নেই। কিন্তু কিছু পানীয় রয়েছে যা অঙ্গটির মারাত্মক ক্ষতি করে। এমন কিছু পানীয় সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

সোডা বা সফট ড্রিংকস


বিজ্ঞাপন


ছোট-বড় অনেকের কাছেই প্রিয় পানীয় সফট ড্রিংকস। ভারী খাবার খাওয়ার সময় সফট ড্রিংকস বা সোডা খেয়ে থাকেন। এই পানীয়গুলোতে রয়েছে প্রচুর সুগার বা চিনি। আর লিভারে ফ্যাট জমার জন্য দায়ী অতিরিক্ত চিনি। ফ্যাট বা চর্বি জমার কারণে লিভার ঠিকভাবে কাজ করতে পারে না। ফলে দেখা দেয় নানা শারীরিক অসুস্থতা। 

sodaবিভিন্ন গবেষণা মতে, নিয়মিত সোডা বা কোল্ড ড্রিংকস পান করার কারণে দেহের অন্যান্য ক্ষতির পাশাপাশি ফ্যাটি লিভার সমস্যাটি দেখা দিতে পারে। ওজন বেশি এমন ব্যক্তিদের এর ঝুঁকি বেশি৷ তাই, এই পানীয় যত কম পান করবেন ততই স্বাস্থ্যের পক্ষে মঙ্গল। 

এনার্জি ড্রিংকস 

রোদে ঘরের বাইরে বের হলেই কাহিল অবস্থা হয়। অল্পতেই ক্লান্ত হয়ে যান। এই ক্লান্তি কাটাতে অনেকেই ভরসা করেন এনার্জি ড্রিংকস বা শক্তিবর্ধক পানীয়তে৷ এই পানীয় শক্তি জোগায় ঠিকই, কিন্তু ক্ষতি করে লিভারের। বেশি মাত্রায় এনার্জি ড্রিংকস পান থেকে বিরত থাকুন। 


বিজ্ঞাপন


milkসরযুক্ত বা ফ্যাট মিল্ক

দুধ অনেকেরই পছন্দের পানীয়। বিশেষত দুধের সর। তবে পুষ্টিবিদরা বলছেন, সরযুক্ত দুধ লিভারের জন্য ভালো নয়। 

জার্নাল অব ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজমের মতে, বেশি পরিমাণ স্যাচুরেটেড ফ্যাট লিভারে খারাপ প্রভাব ফেলে। এটি লিভারে চর্বি জমার কারণ। এক কাপ সরযুক্ত দুধে ৪.৫ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট থাকে যা একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির দৈনিক চাহিদার ২০ শতাংশ।

wineবিয়ার বা ওয়াইন

অনেকে মনে করেন, বিয়ার বা ওয়াইন পানে লিভারের তেমন ক্ষতি হয় না। এই ধারণাটি একদম ভুল। এই দুটি পানীয় শরীরের ট্রাইগ্লিসারাইডস বাড়িয়ে দেয়।

ট্রাইগ্লিসারাইডস হলো এক ধরনের ফ্যাট যা রক্তে থাকে। তাছাড়া বিয়ার ও ওয়াইনে ক্যালোরি থাকে অনেক৷ শরীরের জন্য উপকারি নয়, এমন ক্যালোরি দ্রুত ট্রাইগ্লিসারাইডসে পরিণত হয়ে যায়। একসময় যা জমতে শুরু করে লিভারে। তাই এই অঙ্গ সুরক্ষিত রাখতে এসব পানীয় খাওয়া বাদ দিন। 

bad for liverমদ্যপান

দেহের যে কোনো অঙ্গের জন্যই মদ্যপান ক্ষতিকর৷ অতিরিক্ত মদ্যপানের কারণে লিভার মারাত্মক ঝুঁকিতে পড়তে পারে। মদ্যপানের কারণে লিভারে ধীরে ধীরে চর্বির আস্তরণ জমতে থাকে। চিকিৎসকরা এই পানীয় থেকে অবশ্যই দূরে থাকার পরামর্শ দিয়ে থাকেন।

সুস্থভাবে বাঁচতে সুস্থ লিভারের বিকল্প নেই। এই পানীয়গুলো ক্ষতি করতে পারে লিভারে৷ হতে পারে ফ্যাটি লিভার, লিভার সিরোসিসের মতো মারাত্মক স্বাস্থ্য সমস্যা। তাই, দেহের বিশেষত লিভারের সুস্থতা নিশ্চিতে এড়িয়ে চলুন এই পানীয়গুলো।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর