শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

এখনো শুরু হয়নি নুসরাত হত্যা মামলার আপিল শুনানি

আমিনুল ইসলাম মল্লিক
প্রকাশিত: ১৯ মে ২০২৩, ১০:০৫ এএম

শেয়ার করুন:

এখনো শুরু হয়নি নুসরাত হত্যা মামলার আপিল শুনানি

ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য পেপারবুক প্রস্তুত হয়েছে ২০২০ সালের ২৯ জানুয়ারি। এরপর ৩৯ মাস পেরিয়ে গেছে। এখনো শুরু হয়নি আপিল শুনানি।

২০১৯ সালের ২৭ মার্চ নুসরাত জাহান রাফিকে যৌন নিপীড়নের অভিযোগে তার মা বাদী হয়ে মাদরাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাকে একমাত্র আসামি করে মামলা করেন। পুলিশ অধ্যক্ষ সিরাজকে গ্রেফতার করে। ওই মামলা তুলে নিতে অধ্যক্ষের অনুসারী শিক্ষার্থীরা নুসরাত ও তার পরিবারের সদস্যদের চাপ দিতে থাকে। মামলা তুলে না নেওয়ায় ওই বছরের ৬ এপ্রিল কয়েকজন সহপাঠী তাকে পরীক্ষার হল থেকে ডেকে নিয়ে গায়ে কেরোসিন ঢেলে আগুনে ধরিয়ে দেয়। এতে তার শরীরের ৮৫ শতাংশ পুড়ে যায়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় ৯ এপ্রিল রাতে তার মৃত্যু হয়।


বিজ্ঞাপন


এ হত্যাকাণ্ড সারাদেশে ব্যাপক আলোড়ন তোলে। এ ঘটনায় নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমান ৮ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা আরও কয়েকজনকে আসামি করে সোনাগাজী মডেল থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করে পিবিআই চার্জশিট দাখিল করে।

এ মামলার প্রধান আসামি সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার সাবেক অধ্যক্ষ এসএম সিরাজ-উদ-দৌলা, জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন ও উম্মে সুলতানা ওরফে পপির খালাস চেয়ে আপিল করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী জামিউল হক ফয়সাল।

আপিলের সর্বশেষ অবস্থা জানতে চাইলে তিনি ঢাকা মেইলকে বলেন, ২০২০ আপিল শুনানির জন্য নির্ধারণ করা হয়েছিল। এরপর মহামারি করোনার কারণে আদালত বন্ধ থাকে। পরবর্তিতে আদালত পুরোদমে চালু হলেও আপিল শুনানির জন্য তারিখ নির্ধারণ করা হয়নি।

কোন কোন যুক্তিতে আসামিদের খালাস চেয়েছেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধান আসামি সিরাজ-উদ-দৌলা জেলে থেকে পরিকল্পনা করার কোনো সুযোগ নাই। পিবিআইয়ের রিপোর্ট প্রশ্নবিদ্ধ। সরাসরি কোনো সম্পৃক্ততার ছিল না তার। এজন্য তিনি খালাস পাবেন।


বিজ্ঞাপন


অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক বলেন, নুসরাত হত্যা মামলার রায় শুনতে সারাদেশের মানুষের আগ্রহ আছে। এটি একটি আলোচিত মামলা। মানুষের হৃদয়ে আঘাত পেয়েছে। বিশেষ গুরুত্ব দিয়ে মামলার আপিল নিষ্পত্তি করা দরকার। আসামিদের ফাঁসি যেন বহাল থাকে, সেটা প্রত্যাশা করছি।

এ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য পেপারবুক প্রস্তুত করা হয়েছে ২০২০ সালের ২৯ জানুয়ারি। সে সময়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার সাইফুর রহমান বলেছিলেন, এ মামলার পেপারবুক প্রস্তুতের পরই তা সরকারি ছাপাখানা বিজি প্রেস থেকে হাইকোর্টের ডেথ রেফারেন্স শাখায় পাঠিয়ে দেওয়া হয়েছে। এখন ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল শুনানির জন্য একটি ডেথ রেফারেন্স বেঞ্চ নির্ধারণ করে দেবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

২০১৯ সালের ৪ অক্টোবর ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আলোচিত নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলায় ১৬ জন আসামির সবাইকে মৃত্যুদণ্ড প্রদান করেন। আসামিদের বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রমাণিত হয়েছে বলে জানায় আদালত।

আসামিরা হলো— সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ এসএম সিরাজ-উদ-দৌলা (৫৭), নুর উদ্দিন (২০), শাহাদাত হোসেন শামীম (২০), কাউন্সিলর ও সোনাগাজী পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাকসুদ আলম ওরফে মোকসুদ কাউন্সিলর (৫০), সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের (২১), জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন (১৯), আব্দুল কাদের (২৫), আবছার উদ্দিন (৩৩),  কামরুন নাহার মনি (১৯), উম্মে সুলতানা ওরফে পপি (১৯), আব্দুর রহিম শরীফ (২০), ইফতেখার উদ্দিন রানা (২২), ইমরান হোসেন ওরফে মামুন (২২), সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মাদ্রাসার সাবেক সহ-সভাপতি রুহুল আমিন (৫৫), মহিউদ্দিন শাকিল (২০) ও মোহাম্মদ শামীম (২০)।

এআইএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর