বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

এবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ইফতারের আয়োজন করছেন যারা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৫ মার্চ ২০২৩, ০৭:২৭ এএম

শেয়ার করুন:

এবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ইফতারের আয়োজন করছেন যারা

মাহে রমজানকে সামনে রেখে ইফতারসহ নানা কর্মসূচি পালন করবেন সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, আইনজীবীসহ সংশ্লিষ্ট সবাই। এজন্য প্রস্তুতিও চলছে রীতিমতো। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির উদ্যোগে প্রতিবারই জাকজমকভাবে একটি ইফতার-আলোচনা সভার আয়োজন করা হয়ে থাকে। এটি রেওয়াজে পরিণত হয়েছে। শুধু তাই নয়, বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের আইনজীবীরাও পৃথকভাবে ইফতার মাহফিল ও আলোচনার আয়োজন করে থাকেন।

সরকার সমর্থক আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, বিএনপি সমর্থিত আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামসহ বিভিন্ন দলের আইনজীবীরা ইফতার মাহফিল করে থাকেন। বাদ যায় না আঞ্চলিক আইনজীবী সংগঠনগুলোও। জেলাভিত্তিক সমিতিগুলো করে থাকেন জাকজমকপূর্ণ ইফতার অনুষ্ঠান।


বিজ্ঞাপন


সুপ্রিম কোর্টে অবস্থিত সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরাম ইতোমধ্যে ইফতার মাহফিলের কর্মসূচি হাতে নিয়েছেন। আজ শনিবার (২৫ মার্চ) সংগঠনটি সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ইফতার মাহফিল করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। এ অনুষ্ঠানে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ আপিল ও হাইকোর্ট বিভাগের অনেক বিচারপতিই উপস্থিত থাকার কথা রয়েছে।

জানতে চাইলে সুপ্রিম কোর্ট বারের সম্পাদক আব্দুন নূর দুলাল ঢাকা মেইলকে বলেন, আমাদের সমিতির উদ্দ্যোগে আগামী ৬ এপ্রিল ইফতার মাহফিল ও আলোচনা সভা করার চিন্তা আছে। এ অনুষ্ঠানে প্রধান বিচারপতিসহ অন্যান্য বিচারপতিসহ সিনিয়র আইনজীবীরা উপস্থিত থাকবেন।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্ববায়ক কমিটির প্রধান ইউসুফ হোসেন হুমায়ুন ঢাকা মেইলকে বলেন, আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের নিয়ে আমাদের এ সংগঠন। আমরা প্রতিবারই মাহে রমজান উপলক্ষে ইফতার ও আলোচনা করে থাকি। মাঝে করতে পারিনি করোনার কারণে।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল বলেন, মাহে রমজান উপলক্ষে আমাদের ফোরাম বিভিন্ন কর্মসূচি হাতে নিয়ে থাকে। এবারও আমরা ইফতার অনুষ্ঠান করব। সেখানে আমাদের দলের চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ সিনিয়র আইনজীবীদের জন্য দোয়া মাহফিল ও ইফতারের আয়োজন করব। তবে কবে কোথায় এ অনুষ্ঠান করব সে সম্পর্কে আমরা মিটিং করে সিদ্ধান্ত নিব।


বিজ্ঞাপন


দলমত নির্বিশেষে সুপ্রিম কোর্ট বারের মসজিদে প্রতিবছর দশ দিনব্যাপী ইফতার মাহফিলের আয়োজন করা হয়ে থাকে। এর সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও সাবেক সহকারী অ্যাটর্নি জেনারেল আশরাফুজ্জামান।

তিনি বলেন, প্রতি বছরই আমরা সুপ্রিম কোর্ট বারের মসজিদে ইফতার ও দশ দিনে খতম তারাবির নামাজের আয়োজন করে থাকি। অনেক বছর হলো আমাদের এ আয়োজন। আইনজীবী, আইনজীবী সহকারীসহ অনেকেই আমাদের ইফতারে অংশ নেন। সবাই ইফতার করে দশ দিনের তারাবি নামাজে অংশ নিয়ে থাকেন। এবারও আমরা এ আয়োজন করব।

সাংবাদিক সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি আশুতোষ সরকার বলেন, আমাদের ফোরামের উদ্দ্যোগে আমরা প্রতিবছরই ইফতার ও আলোচনা সভার আয়োজন করে থাকি। রমজানের শুরুতেই (২৫ মার্চ) আমাদের ইফতার মাহফিল। এখানে মাননীয় প্রধান বিচারপতি উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন। ইফতারের আগে আমরা আমাদের সংগঠনের যেসব সদস্য মারা গেছেন ও যারা অসুস্থ্য আছেন তাদের সবার জন্য দোয়ার ব্যবস্থা করে থাকি।

এছাড়াও সুপ্রিম কোর্ট আইনজীবী সহকারী সমিতিও প্রতি বছর ইফতারের আয়োজন করে থাকে। ইফতারকে কেন্দ্র করে সুপ্রিম কোর্টে হয়ে থাকে নানা আয়োজন। আর এ আয়োজনের মধ্য দিয়ে পারস্পারিক খোজঁখবর ও আন্তরিকতা বৃদ্ধি পায়।

এআইএম/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর