মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে পুলিশি হামলা: প্রতিকার চেয়ে রিট

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০২:৩৯ পিএম

শেয়ার করুন:

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে পুলিশি হামলা: প্রতিকার চেয়ে রিট

সুপ্রিম কোর্টে আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশি হামলার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে এবং দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে একটি রিট আবেদন দায়ের করা হয়েছে।

রোববার (১৯ মার্চ) বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের ১৪ জন প্রার্থীর পক্ষে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এটি দায়ের করা হয়।


বিজ্ঞাপন


জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেলের সভাপতি পদের প্রার্থী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন জানান, হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. খসরুজ্জামানের নেতৃত্বাধীন বেঞ্চে তিনিসহ সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী এই রিট আবেদন শুনানির জন্য উপস্থাপন করেন। আদালত আগামীকাল সোমবার এ আবেদনের ওপর শুনানির জন্য তালিকায় আসবে জানান।

রিট আবেদনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, পুলিশের মহাপরিদর্শক (আইজি) ঢাকার পুলিশ কমিশনার, ডিবি প্রধান ও শাহবাগ থানার ওসিকে বিবাদী করা হয়েছে।

ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, সুপ্রিম কোর্ট অঙ্গনে পুলিশের বেআইনি কর্মকাণ্ডের জন্য বিচার বিভাগীয় তদন্তে চেয়ে রিট আবেদন দায়ের করেছি। রিটে দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনাসহ রুল জারি আর্জি জানিয়েছি।

গত বুধবার (১৫ মার্চ) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ভোটগ্রহণের প্রথম দিনে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে তুমুল হট্টগোল ও মারামারি হয়। ওইদিন পুলিশের লাঠিচার্জ ও মারধরের শিকার হন অন্তত ২৫ জন সাংবাদিক ও আইনজীবী।


বিজ্ঞাপন


বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের মধ্যে হাতাহাতি, ধাওয়া-পাল্টা ধাওয়া, হট্টগোল ও ধস্তাধস্তির মধ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের দুই দিনব্যাপী ভোটগ্রহণ শেষ হয়।

বৃহস্পতিবার (১৬ মার্চ) দিবাগত রাতে এই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে ১৪টি পদের সব কটিতে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল জয়ী হয়েছেন। নির্বাচনে ভোট দেওয়া থেকে বিরত ছিল বিএনপি সমর্থকরা।

এআইএম/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর