বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩, ঢাকা

‘আইনমন্ত্রী-অ্যাটর্নি জেনারেলের নির্দেশে পুলিশি হামলা’

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০২:২০ পিএম

শেয়ার করুন:

‘আইনমন্ত্রী-অ্যাটর্নি জেনারেলের নির্দেশে পুলিশি হামলা’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে আইনজীবী ও সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলকে দায়ী করেছেন বিএনপিপন্থীরা। এজন্য তারা এই দুইজনের পদত্যাগ দাবি করেছেন।  তারা নতুন করে নির্বাচনের দাবিও জানিয়েছেন।

রোববার (১৯ মার্চ) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে এক সংবাদ সম্মেলনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল এই দাবি করে।  


বিজ্ঞাপন


লিখিত বক্তব্য দেন সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। এসময় উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার কায়সার কামাল প্রমুখ।

লিখিত বক্তব্যে বলা হয়, নির্বাচন ঘিরে আইনজীবীদের পাশাপাশি দেশের সাধারণ মানুষেরও ব্যাপক আগ্রহ ছিল। কিন্তু আমরা দুর্ভাগ্যজনকভাবে লক্ষ্য করেছি, দেশের অন্য সব নির্বাচনের মতো দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সমিতির নির্বাচনেও ক্ষমতাসীন আওয়ামী লীগের যে রাজনৈতিক চরিত্র তার নগ্ন বহিঃপ্রকাশ ঘটেছে। আইনগতভাবে কোনো নির্বাচন অনুষ্ঠিত না হলেও নির্বাচনের নাটক সাজিয়ে একতরফাভাবে ক্ষমতাসীন দলের প্রার্থীদের অবৈধভাবে নির্বাচিত ঘোষণা করা হয়েছে। সম্প্রতি ঢাকা আইনজীবী সমিতি নির্বাচনেও একই ধরনের প্রহসনের নির্বাচন করা হয়েছে।

চলমান ঘটনা নিয়ে তারা প্রধান বিচারপতির দ্বারস্থ হয়েছেন উল্লেখ করে লিখিত বক্তব্যে বলা হয়, সভাপতি ও সম্পাদক পদপ্রার্থী একাধিকবার প্রধান বিচারপতি, আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে সাক্ষাৎ করে সুষ্ঠু নির্বাচন আয়োজন ও সুপ্রিম কোর্ট প্রশাসনের অনুমোদন ছাড়া পুলিশের তাণ্ডবে আইনজীবী ও সাংবাদিকদের আহত হওয়ার বিষয়ে প্রতিকার প্রার্থনা করা হয়েছে। এরপরও একটি সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করা সম্ভবপর হয়নি।

নতুন নির্বাচন দাবি করে বিএনপি সমর্থিত আইনজীবীরা বলেন, ‘অবিলম্বে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গঠনতন্ত্র অনুসারে কার্যকরী কমিটির সর্বসম্মত সিদ্ধান্ত মোতাবেক অবিলম্বে একটি নির্বাচন সাব-কমিটি গঠন করে পুনরায় নির্বাচনের তারিখ ঘোষণার জোর দাবি জানাচ্ছি। আইনজীবী ও সাংবাদিকদের ওপর ন্যক্কারজনক পুলিশি হামলার নির্দেশদাতা আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ দাবি করছি।’


বিজ্ঞাপন


গত ১৫ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে ঘিরে ক্ষমতাসীন দলের সমর্থিতদের সঙ্গে বিএনপিপন্থীদের মুখোমুখি অবস্থানের মধ্যে পুলিশ আইনজীবী ও সাংবাদিকদের ওপর হামলা চালায় বলে অভিযোগ ওঠে। এতে বেশ কয়েকজন আহত হন। বিএনপিপন্থীদের বর্জনের মধ্য দিয়ে ওই নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের সবাই বিজয়ী হন।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর