শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

থমথমে সুপ্রিম কোর্ট, বিপুল পুলিশ মোতায়েন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩, ১০:৫৭ এএম

শেয়ার করুন:

থমথমে সুপ্রিম কোর্ট, বিপুল পুলিশ মোতায়েন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী নির্বাচনের শেষ দিনে থমথমে অবস্থা বিরাজ করছে দেশের সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সুপ্রিম কোর্টে বিপুল পুলিশ মোতায়েন করা হয়েছে। তাদের সঙ্গে রয়েছেন এপিবিএনের সদস্যরাও।

বৃহস্পতিবার (১৬ মার্চ) নির্বাচনের দ্বিতীয় দিন ভোর থেকেই আদালত প্রাঙ্গণে আইনশৃঙ্খলা বাহিনীর কয়েক শ সদস্য অবস্থান নিয়েছেন।


বিজ্ঞাপন


পুলিশ সূত্রে জানা যায়, পরিস্থিতি স্বাভাবিক রাখতে আজও নারী পুলিশ ও এপিবিএনসহ পাঁচ শতাধিক পুলিশ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মোতায়েন থাকবে।

ভোটকে কেন্দ্র করে আইনজীবীদের মধ্যে আজও থমথমে অবস্থা বিরাজ করছে। সমিতির সভাপতি ও সম্পাদকসহ আওয়ামী লীগ অংশের মনোনীত উপ-কমিটির আহ্বায়ক মো. মনিরুজ্জামানের নেতৃত্বে ভোট অনুষ্ঠিত হচ্ছে। এই নির্বাচনে বিএনপি সমর্থক আইনজীবীরা ভোটে অংশগ্রহণ থেকে বিরত রয়েছেন। তারা নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে আন্দোলন করছেন।

নির্বাচনের প্রথম দিন গতকাল বুধবার হট্টগোল-হাতাহাতি-পাল্টাপাল্টি ধাওয়া, ভাঙচুর ও পুলিশের লাঠিচার্জের মধ্য দিয়ে ভোটগ্রহণ হয়।

নির্বাচন পরিচালনাসংক্রান্ত কমিটি নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীদের মধ্যে দ্বন্দ্বের জের ধরে দিনভর সংঘর্ষ হয়। দ্বন্দ্বের কারণে নির্ধারিত সময় সকাল ১০টায় ভোটগ্রহণ শুরু করা যায়নি।


বিজ্ঞাপন


একপর্যায়ে ভোটকেন্দ্রে বিএনপিপন্থি আইনজীবীরা অবস্থান দিয়ে নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে স্লোগান দিতে থাকলে পুলিশ ভোটকেন্দ্রের ভেতরে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে বিএনপিপন্থি আইনজীবীদের মিলনায়তনের ভেতর থেকে পুলিশ বের করে দেয়। এ সময় পুলিশের লাঠিচার্জে আইনজীবী ও সাংবাদিকসহ প্রায় ৩০ জন আহত হন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর দুপুর ১২টার দিকে আবার ভোটগ্রহণ শুরু হয়। পরে একাধিকবার বিএনপিপন্থি আইনজীবীরা সংগঠিত হয়ে ভোটকেন্দ্রের দিকে বিক্ষোভ নিয়ে এগিয়ে যান। তবে পুলিশ ধাওয়া ও লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

বুধবার (১৫ মার্চ) দুপুর ১২টার পর থেকে শুরু হওয়া ভোটে দুই হাজার ২১৭ আইনজীবী ভোট দিয়েছেন বলে জানান আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটির যুগ্ম-আহ্বায়ক খান মোহাম্মদ শামীম আজিজ।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর