শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

আপত্তিকর বই না রাখার শর্তে মুচলেকা দিতে হবে আদর্শ প্রকাশনীকে

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৫১ পিএম

শেয়ার করুন:

আপত্তিকর বই না রাখার শর্তে মুচলেকা দিতে হবে আদর্শ প্রকাশনীকে
ফাইল ছবি

অমর একুশে বইমেলার স্টলে বাংলা একাডেমির আপত্তি জানানো বইগুলো রাখা হবে না এই মর্মে আদর্শ প্রকাশনীকে মুচলেকা দাখিল করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে বাংলা একাডেমির আপত্তি থাকা ৩টি বই আদালতে দাখিল করতে বলা হয়েছে। এছাড়া মেলায় প্রকাশনীটির স্টল বরাদ্দের বিষয়ে আগামীকাল বুধবার (৮ ফেব্রুয়ারি) আদেশ দেবেন আদালত।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) এ বিষয়ে এক আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।


বিজ্ঞাপন


আজ আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ। এছাড়া রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার অনীক আর হক।

>> আরও পড়ুন: না কিনে বই পড়া ও শোনার সুযোগ ‘বইচিত্রে’

এর আগে গত ২ ফেব্রুয়ারি মাসজুড়ে আয়োজিত বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেওয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। ওই রিটে বইমেলায় আদর্শ প্রকাশনীর জন্য স্টল বরাদ্দের নির্দেশনা চাওয়া হয়েছে। আদর্শ প্রকাশনীর সত্ত্বাধিকারী মো. মাহবুবুর রহমান বাদী হয়ে রিটটি দায়ের করেন।

রিট আবেদনে বলা হয়, শুধুমাত্র একটি বইয়ের জন্য কাগজে-কলমে মেলাতে পুরো প্রকাশনীর অংশগ্রহণ বন্ধ করে দেওয়া হয়েছে। তাদের (বাংলা একাডেমি) এমন সিদ্ধান্তের বাংলা একাডেমি আইন, ২০১৩ অনুযায়ী কোনো বৈধতা নেই। সেই সঙ্গে প্রতিবছর একাডেমি থেকে যে নীতিমালা করা হয়, তারও ব্যত্যয় ঘটিয়ে সিদ্ধান্ত দিয়েছে বাংলা একাডেমি। রিটে এমন সিদ্ধান্তকে সংবিধানের বাকস্বাধীনতার বিরোধী বলেও উল্লেখ করা হয়েছে।


বিজ্ঞাপন


এআইএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর