শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাতার বিশ্বকাপে মৃত বাংলাদেশি শ্রমিকদের তালিকা চান হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৩, ০৯:২১ পিএম

শেয়ার করুন:

কাতার বিশ্বকাপে মৃত বাংলাদেশি শ্রমিকদের তালিকা চান হাইকোর্ট

কাতার ফুটবল বিশ্বকাপ উপলক্ষে স্টেডিয়ামসহ বড় স্থাপনা নির্মাণে ১০ বছরে দেশটিতে কতজন বাংলাদেশি শ্রমিক নিহত হয়েছেন তার তালিকা দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পররাষ্ট্র সচিব, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, কাতারে বাংলাদেশ দূতাবাস ও সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশন প্রধানকে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।


বিজ্ঞাপন


একইসঙ্গে কাতারে ওই সময়ে কতজন বাংলাদেশি শ্রমিক নির্মাণ কাজে যুক্ত হয়েছেন এবং কতজন নিহত হয়েছেন তার তালিকা দাখিলে কেন নির্দেশ দেয়া হবে না তা জানাতে রুল জারি করেছেন আদালত।

জনস্বার্থে করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মাসুদ রেজা সোবহান নিজেই। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস ও সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান।

রিটকারী আইনজীবী মাসুদ রেজা সোবহান গণমাধ্যমকে বলেন, বিশ্বকাপ উপলক্ষে কাতারে স্টেডিয়ামসহ বড় বড় স্থাপনা নির্মাণের সময় বিভিন্ন দেশের শ্রমিকের মৃত্যু নিয়ে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে। ওই সংবাদ যুক্ত করে রিট করি। আদালত শুনানি নিয়ে রুলসহ আদেশ দিয়েছেন।


বিজ্ঞাপন


তিনি আরও বলেন, ২০১০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত কাতারে ১১টি স্টেডিয়াম, রাস্তা, হোটেল ও অন্যান্য অবকাঠামোর নির্মাণ কাজে যুক্ত বাংলাদেশি নির্মাণ শ্রমিকের তালিকা তৈরি করতে কেন নির্দেশ দেয়া হবে না, তাও জানতে চেয়েছেন আদালত।

একইসঙ্গে বিশ্বকাপ কেন্দ্রিক নির্মাণকাজ করতে গিয়ে কাতারে আনুমানিক ৪৫০ জন অভিবাসী নির্মাণ শ্রমিকের মৃত্যুর যে অভিযোগ উঠেছে, তা সত্যি হলে এর মধ্যে বাংলাদেশের কতজন রয়েছেন, সে তথ্য সংগ্রহ করতে কেন নির্দেশ দেয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

এছাড়া হতাহত বাংলাদেশি শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ দিতে রুল দিয়েছেন আদালত।

উল্লেখ্য, দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, ২০১১ থেকে ২০২০ পর্যন্ত বিশ্বকাপ কেন্দ্রিক নির্মাণকাজের ওই সময়ে কাতারে প্রতি সপ্তাহে গড়ে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার ১২ জনের মৃত্যু হয়েছে।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর