ডান্ডাবেড়ি পরিয়ে জানাজায় নিয়ে আসার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ০৫:২৬ পিএম
ডান্ডাবেড়ি পরিয়ে জানাজায় নিয়ে আসার বৈধতা চ্যালেঞ্জ করে রিট
ফাইল ছবি

কারাগারে থাকা বিভিন্ন রাজনৈতিক দলের ব্যক্তিদের প্যারোলে মুক্তি দিয়ে ডান্ডাবেড়ি পরিয়ে জানাজা বা কোনো সামাজিক অনুষ্ঠানে নিয়ে আসার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেছেন এক আইনজীবী।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিএনপির আইন সম্পাদক ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার কায়সার কামালের পক্ষে জনস্বার্থে অ্যাডভোকেট রোকনুজ্জামান সুজা রিটটি দায়ের করেন।

এতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন সচিব, পুলিশর মহাপরিদর্শক (আইজি), আইজি প্রিজনসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

পরে আদালত থেকে বেরিয়ে ব্যারিস্টার কায়সার কামাল ঢাকা মেইলকে বলেন, সম্প্রতি আমরা পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে দেখেছি কারাগারে থাকা রাজনৈতিক দলের নেতা ও বিভিন্ন ব্যক্তিকে তাদের নিকটাত্মীয়র জানাজায় অংশগ্রহণের জন্য প্যারোলে মুক্তি দেওয়া হয়েছে। প্যারোলে মুক্তি পাওয়া ব্যক্তিদের ডান্ডাবেড়ি পরিয়ে জানাজায় নিয়ে আসা হয়েছে। এটা অমানবিক। আমাদের সংবিধানও এটা সমর্থন করে না। এ কারণে ডান্ডাবেড়ি পরিয়ে জানাজায় নিয়ে আসার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেছি।

এর আগে গত ২১ ডিসেম্বর গাজীপুরের বিএনপি নেতা আলী আজম তার মায়ের জানাজায় অংশ নেন প্যারোলে মুক্তি পেয়ে। এর পর হাতকড়া ও ডান্ডাবেড়ি খুলে না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন জানাজায় উপস্থিত লোকজন। এ অবস্থায় আলী আজমের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে এলাকায় ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

এআইএম/জেবি