আদালতে তোলা হলো ফখরুল-আব্বাসকে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ০৪:২১ পিএম
আদালতে তোলা হলো ফখরুল-আব্বাসকে
ফাইল ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে গ্রেফতার দেখানোর পর আদালতে তুলেছে পুলিশ।

শুক্রবার (৯ ডিসেম্বর) বিকেল চারটার পর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে নিয়ে যাওয়া হয় বিএনপির শীর্ষ এই দুই নেতাকে। এ সময় বিএনপিপন্থী আইনজীবীরা আদালত চত্বরে বিভিন্ন স্লোগান দেন। আদালত প্রাঙ্গণে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়। 

বিএনপিপন্থী আইনজীবীরা দলের শীর্ষ এই দুই নেতার জামিন প্রার্থনা করবেন। তবে পুলিশের পক্ষ থেকে রিমান্ডের আবেদন করা হবে কি না তা এখনও জানা যায়নি।  

এর আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা প্রধান হারুন অর রশীদ তাদের গ্রেফতার দেখানোর বিষয়টি নিশ্চিত করেন।

হারুন অর রশীদ বলেন, গত ৮ ডিসেম্বর পল্টন থানায় দায়ের করা মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়েছে। পুলিশের ওপর হামলার উস্কানিদাতা ও পরিকল্পনার অভিযোগে করা একটি মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়েছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দলের প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে দেশের নয়টি বিভাগীয় শহরে সমাবেশ করে বিএনপি। পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী আগামীকাল শনিবার (১০ ডিসেম্বর) ঢাকায় মহাসমাবেশ করার কথা রয়েছে দলটির। অন্যান্য সমাবেশগুলো শান্তিপূর্ণভাবে শেষ হলেও ঢাকার কর্মসূচি ঘিরে বিপত্তি দেখা দিয়েছে।

ff

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে ডিএমপির পক্ষ থেকে অনুমতি দেওয়া হলেও নয়াপল্টনে সমাবেশ করতে অনড় অবস্থান নেয় বিএনপি। এ নিয়ে বিতর্ক ও আলোচনার মধ্যেই গত পরশু বিকেলে নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি নেতাকর্মীরা। একে গুলিতে প্রাণ হারান একজন।

সংঘর্ষের পর বিএনপি কার্যালয়ে অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। অভিযানে দলটির মধ্যসারির কয়েকজন নেতাসহ তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। এরপর তাদের কয়েকটি মামলায় গ্রেফতার দেখানো হয়।

গতকাল সমাবেশের স্থান নিয়ে বিএনপি সুর কিছুটা নরম করলে জটিলতার কিছুটা অবসান হয় বলে মনে করা হচ্ছিল। এর মধ্যে ভোররাতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে বাসা থেকে তুলে নিয়ে যায় ডিবি পুলিশ। এরপর তাদের নেওয়া হয় ডিবি কার্যালয়ে। সেখানে জিজ্ঞাসাবাদের পর হারুন অর রশীদ জানান, ৮ ডিসেম্বর নয়াপল্টন থানায় করা মামলায় দুজনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে বিএনপিকে অবশেষে রাজধানীর গোলাপবাগ মাঠে সমাবেশের অনুমতি দিয়েছে পুলিশ। আগামীকাল সেখানে বিভাগীয় গণসমাবেশ করবে দলটি।  

জেবি