শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

যেকোনো সময় সাবেক মন্ত্রী ওসমান ফারুকের গ্রেফতার আবেদন

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ০১:০৮ পিএম

শেয়ার করুন:

যেকোনো সময় সাবেক মন্ত্রী ওসমান ফারুকের গ্রেফতার আবেদন

মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগে সাবেক শিক্ষা মন্ত্রী ড. এম ওসমান ফারুকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে যেকোনো সময় আবেদন করা হতে পারে। 

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাজধানীর ধানমণ্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক এম সানাউল হক। 


বিজ্ঞাপন


তিনি বলেন, ওসমান ফারুকের বিরুদ্ধে তদন্ত শেষ পর্যায়ে। তার বিরুদ্ধে ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। প্রত্যক্ষ সাক্ষীও পাওয়া গেছে। আশা করছি দুই মাসের মধ্যেই প্রতিবেদন দিতে পারবো। আর যেকোনো সময় তার বিরুদ্ধে গ্রফতারি পরোয়ানা জারির জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আবেদন করা হবে বলে জানান তিনি।

মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগে টাঙ্গাইলের দুই আসামির বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদনের বিষয়ে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আসামিরা হলেন, রাজাকার কমান্ডার কোহিনুর ওরফে মনিরুজ্জামান কহিনুর (৭০) ও রাজাকার আলমগীর ওরফে আলমগীর তালুকদার (৬৭)। তার গ্রেফতার হয়ে বর্তমানে কারাগারে রয়েছেন বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। আসামিদের বিরুদ্ধে আটক, নির্যাতন, হত্যা, অগ্নি সংযোগ ও লুটপাটের তিনটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

এদিকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ ওঠার পর ২০১৬ সালেই ওসমান ফারুক দেশ ছেড়েছেন বলে জানা গেছে।


বিজ্ঞাপন


এআইএম/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর