শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

শ্যামলী এনআর পরিবহনকে তুলোধুনো করলেন হাইকোর্ট

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ০১:৪২ পিএম

শেয়ার করুন:

শ্যামলী এনআর পরিবহনকে তুলোধুনো করলেন হাইকোর্ট

দুর্ঘটনার দীর্ঘ সময় পরেও ক্ষতিগ্রস্ত পরিবারকে আর্থিক সহায়তা না করায় শ্যামলী এনআর পরিবহনকে ভর্ৎসনা করেছেন হাইকোর্ট। বুধবার (৭ ডিসেম্বর) এ বিষয়ে জারি রুল নিষ্পত্তি করে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এই ভর্ৎসনা করেন। একই সঙ্গে উষ্মা প্রকাশও করেছেন আদালত।

শ্যামলী-এনআর ট্রাভেলসের এমডি শুভঙ্কর ঘোষ রাকেশকে উদ্দেশ্য করে আদালতে উষ্মা প্রকাশ করেন।


বিজ্ঞাপন


আদালতের জ্যেষ্ঠ বিচারক কে এম কামরুল কাদের বলেন, সড়ক দুর্ঘটনায় একটি পরিবারের উপার্জনক্ষম লোকটি মারা গেল, পরিবারের বাকি সদস্যরা পঙ্গু হয়েছে। আপনারা একটি বারের জন্য খোঁজখবরও নিলেন না। আপনারা আইন বাস্তবায়ন করতে দিচ্ছেন না। সড়কে যা ইচ্ছা তাই করছেন। আর কত? টাকা লুট করছেন। আপনারা কোনো মানুষের পর্যায়ে নেই।

এসময় বিচারক এবিষয়ে রিটকারী আইনজীবী শিশির মনিরকে ডেকে বলেন, তারা কি কোনো টাকা দিয়েছেন?

তখন আইনজীবী বলেন, না, মাই লর্ড। কোনো টাকা দেয়নি। ক্ষতিগ্রস্ত পরিবারের তিন সন্তান পঙ্গু হয়েছেন।

তখন বিচারক শ্যামলী এনআরের এমডি রাকেশকে উদ্দেশ্য করে বলেন, আপনি একটি প্রতিষ্ঠানের কর্ণধার। অথচ এখানে আপনার অবহেলা দেখা যায়। আপনারা কি মানুষের পর্যায়ে আছেন। লাশ নিতে গিয়ে মানুষ মারা গেল, আপনারা একজন দেখতেও গেলেন না। আপনাদের কি মানবিকতা নেই।


বিজ্ঞাপন


তিনি বলেন, আপানারা চালকদের কোনো শিক্ষা দেন না। আপনাদের চালকেরা কোনো কিছুর তোয়াক্কা করে না। কাউকে পরোয়া করে না। যত্রতত্র গাড়ি চালান। এটা ঠিক না। পুলিশও এসব দেখে না। ভাবখানা যেন পুলিশের থেকেও আপনারা পাওয়ারফুল। পরে আদালত দু’পক্ষের আইনজীবীদের নিয়ে বসে অবিলম্বের টাকা দিতে নির্দেশ দিয়ে আগামী ১৪ ডিসেম্বর বুধবার ফের আদালতের হাজির হতে নির্দেশ দেন।

এর আগে অ্যাম্বুলেন্সে স্ত্রীর লাশ নিয়ে বাড়ি ফেরার সময় দুর্ঘটনায় নিহত সবজি বিক্রেতা আয়নালের পরিবারে সদস্য ও আহতদের জন্য ১ কোটি ৭১ লাখ টাকা ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে গত ৭ আগস্ট রুল জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে সড়ক পরিবহন আইনের অধীনে গঠিত ট্রাস্টি বোর্ডের ফান্ড গঠনে কি অগ্রগতি হয়েছে তা আগামী দুই সপ্তাহের মধ্যে আদালতকে জানাতে বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়।

আদালতের নোটিশে সাড়া না দেওয়ায় শ্যামলী এনআর ট্রাভেলেসের ব্যবস্থাপনা পরিচালককে তলব করে হাইকোর্ট। পরে আজ তিনি হাজির হন।  

আইনজীবী শিশির মনির বলেন, ঢাকার রূপনগরের সবজি বিক্রেতা আয়নাল হোসেনের মৃত স্ত্রী ফিরোজা বেগমের লাশ অ্যাম্বুলেন্সে নিয়ে গ্রামের বাড়ি ফিরছিলেন। বগুড়ার শেরপুরে ঢাকা-বগুড়া মহাসড়কের ঘোগা সেতুর পাশে ঢাকাগামী শ্যামলী পরিবহনের সঙ্গে অ্যাম্বুলেন্সের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে আয়নাল হোসেনের মৃত্যু হয়। পর অ্যাম্বুলেন্সের চালকেরও মৃত্যু হয়। আর আহত হয় আয়নাল হোসেনের তিন সন্তানসহ বেশ কয়েকজন।

এ ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে আইনী নোটিশ দেওয়া হয়েছিল। শ্যামলী পরিবহনের সঙ্গেও আলোচনা হয়েছে। কিন্তু তারা এ বিষয়ে কোনো আগ্রহ দেখায়নি। পরে বিষয়টি নিয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

এআইএম/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর