শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঋণের বিপরীতে চেক ডিজঅনার মামলা নয়, হাইকোর্টের রায় স্থগিত

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ০১:৩৬ পিএম

শেয়ার করুন:

ঋণের বিপরীতে চেক ডিজঅনার মামলা নয়, হাইকোর্টের রায় স্থগিত

সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণের বিপরীতে চেক ডিজঅনার মামলা না করার নির্দেশ দিয়ে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এ বিষয়ে ব্র্যাক ব্যাংকের করা এক আবেদনের শুনানি করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।


বিজ্ঞাপন


এদিকে এ মামলার রায় গতকাল বুধবার (৩০ নভেম্বর) প্রকাশ করে হাইকোর্ট। এদিন রায়ের অনুলিপি হাতে পেয়েছেন ভুক্তভোগী মোহাম্মদ আলীর আইনজীবী।

রায়ে বলা হয়েছে, ঋণের বিপরীতে চেক ডিজঅনারের মামলা করতে পারবে না ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। একইসঙ্গে আপিলকারীর আবেদন মঞ্জুর করা হয়েছে। ঋণ হিসেবে নেওয়া মোট টাকার ৫০ ভাগ আগামী দশ দিনের মধ্যে ফেরত দিতে আদেশ দিয়েছেন হাইকোর্ট। প্রতিটা ঋণের বিপরীতে ইনস্যুরেন্স করতে আইন প্রণয়নে জাতীয় সংসদকে পরামর্শ ও বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি দেশের সব আদালতকে ঋণের বিপরীতে চেক ডিজঅনার মামলা আমলে না নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে গত ২৩ নভেম্বর এ নিয়ে এক আপিল নিষ্পত্তি করে বিচারপতি আশরাফুল কামালের একক বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

ওইদিন আদালতে ব্রাহ্মণবাড়িয়ার ব্যবসায়ী মোহাম্মদ আলীর পক্ষে মামলা পরিচালনা করেন আব্দুল্লাহ আল বাকী। তাকে সহযোগিতা করেন ওয়াহিদা আফরোজ চৌধুরী, আইনজীবী কায়েদে আজম ইকবাল, অ্যাডভোকেট শাহীনুর রহমান ও অ্যাডভোকেট আছাদুজ্জামান। 


বিজ্ঞাপন


আদালত থেকে বেরিয়ে আইনজীবী আব্দুল্লাহ আল বাকী বলেন, এই রায়ের ফলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণের বিপরীতে চেক ডিজঅনারের মামলা করতে পারবে না। তবে অর্থঋণ আদালতে এ-সংক্রান্ত মামলা করতে পারবেন।

মোহাম্মদ আলী ২০১১ সালের ২৯ সেপ্টেম্বর ব্রাক ব্যাংক ব্রাহ্মণবাড়িয়া নবীনগর শাখা থেকে ৪ লাখ টাকা ঋণ নেন। ঋণ পরিশোধ না করায় ২০১৫ সালের ২৭ জুলাই তার বিরুদ্ধে মামলা করা হয়। মামলায় তাকে ৬ মাসের সাজা ও ২ লাখ ৯৫ হাজার ৩০৫ টাকা জরিমানা করেন।

ওই রায়ের বিরুদ্ধে মোহাম্মদ আলী হাইকোর্টে আপিল করেন ২০১৮ সালের ৮ অক্টোবর। শুনানি শেষে আজ আদালত এই রায় ঘোষণা করছেন।

এআইএম/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর