শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিচারপ্রার্থীদের নিরবিচ্ছিন্ন নেটওয়ার্ক সরবরাহে নোটিশ 

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০৩:৪৫ পিএম

শেয়ার করুন:

বিচারপ্রার্থীদের নিরবিচ্ছিন্ন নেটওয়ার্ক সরবরাহে নোটিশ 

ঢাকা জজ কোর্ট এলাকায় নিরবিচ্ছিন্নভাবে মোবাইল নেটওয়ার্ক সরবরাহ করতে একটি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। বুধবার (৩০ নভেম্বর) জনস্বার্থে এটি পাঠান সুপ্রিম কোর্টের তিনজন আইনজীবী। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসি, গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটককে আজ ইমেইলযোগে নোটিশটি পাঠানো হয়।   

সুপ্রিম কোর্টের তিন আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির, ব্যারিস্টার মোহাম্মদ কাউছার এবং অ্যাডভোকেট মোহাম্মদ ইমরুল কায়েস খান আজ মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট এবং লিগ্যাল এইড সংগঠন আইন সেবা নামক প্রতিষ্ঠানগুলোর পক্ষে নোটিশটি পাঠিয়েছেন। আদালত এলাকায় নেটওয়ার্ক সমস্যার সমাধান, নেটওয়ার্ক পুনঃস্থাপন করা এবং বিরামহীনভাবে নেটওয়ার্ক চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে।   


বিজ্ঞাপন


নোটিশে বলা হয়েছে, ঢাকা জজ কোর্ট দেশের লাখো বিচারপ্রার্থী মানুষের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। ঢাকা আইনজীবী সমিতি এশিয়ার বৃহত্তম বার অ্যাসোসিয়েশন। আদালত প্রাঙ্গণে প্রতিদিন লাখো মানুষের জমায়েত হয়। এখানে হাজার হাজার আইনজীবী তাদের পেশাগত কাজ করছেন। চারপ্রার্থীসহ দেশের অসংখ্য মানুষ প্রতিদিন এই অঙ্গনে আসছেন। শতাধিক বিচারক তাদের বিচারিক কাজ করছেন। এখানে আগত প্রত্যেকেই তাদের প্রয়োজন অনুসারে বিভিন্ন অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করেন। পেশাগত কাজে অনেকেই তাদের মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন। 

সম্প্রতি এই অঙ্গনের অনেক জায়গায় নেটওয়ার্ক পাওয়া যায় না। কিছু কিছু জায়গায় নেটওয়ার্ক থাকলেও তা অত্যন্ত দুর্বল। মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট কানেকশন না থাকায় আদালতের বিচারিক এবং আইনজীবীদের পেশাগত কাজে ভীষণ বিঘ্ন ঘটছে। একে অপরের সঙ্গে যোগাযোগ এবং ইন্টারনেট সেবা থেকে সবাই বঞ্চিত হচ্ছে। দ্রুত এই সমস্যার সমাধান প্রয়োজন। 

মোবাইল অপারেটর কোম্পানিগুলোর কার্যক্রম তদারকি এবং সেবার মান নিশ্চিত করতে বাংলাদেশ রেগুলেটরি কমিশনের আইনগত বাধ্যবাধকতা রয়েছে। অতএব এবিষয়ে আগামী ১২ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

এআইএম/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর