বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

জাপা চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা কাটল জি এম কাদেরের

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০১:১৫ পিএম

শেয়ার করুন:

জাপা চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা কাটল জি এম কাদেরের
ফাইল ছবি

দলের গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে গোলাম মোহাম্মদ কাদেরের (জি এম কাদের) দায়িত্ব পালনের নিষেধাজ্ঞা স্থগিত করেছেন হাইকোর্ট। এর ফলে জাতীয় পার্টির সিদ্ধান্ত নিতে বাধা কাটল জি এম কাদেরের।

মঙ্গলবার (২৯ নভেম্বর) এ বিষয়ে এক আবেদনের শুনানি করে বিচারপতি শেখ আবদুল আউয়ালের একক হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।


বিজ্ঞাপন


আজ আদালতে জি এম কাদেরের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম।

সংশ্লিষ্ট আইনজীবী বলছেন, এই আদেশের ফলে জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্ব পালনে আর কোনো বাধা রইলো না।

গত ৪ অক্টোবর জাতীয় পার্টি থেকে বহিষ্কৃত সাবেক সংসদ সদস্য জিয়াউল হক মৃধা এই মামলা করেন। পরে বাদীর আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৩১ অক্টোবর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালত জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের যাবতীয় দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞার অস্থায়ী আদেশ দেন। একই আদালতে মশিউর রহমান রাঙ্গা গত ৩ অক্টোবর জিএম কাদেরসহ চারজনের বিরুদ্ধে আরেকটি মামলা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণে বলা হয়, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। এরপর বিবাদী জি এম কাদের হাইকোর্ট বিভাগের একটি রিট মামলা বিচারাধীন থাকার পরও জাল-জালিয়াতির মাধ্যমে ওই বছর ২৮ ডিসেম্বর কাউন্সিল করে নিজেকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন।


বিজ্ঞাপন


এতে আরও বলা হয়, গত ১৭ সেপ্টেম্বর অ্যাডভোকেট জিয়াউল হক মৃধাকেও জাতীয় পার্টি থেকে বহিষ্কার করেন, যা সম্পূর্ণ অবৈধ। তাই ২০১৯ সালের ২৮ ডিসেম্বরের কাউন্সিলসহ চলতি বছর ১৭ সেপ্টেম্বর পর্যন্ত বহিষ্কার আদেশ অবৈধ ঘোষণা করতে এবং হাইকোর্ট বিভাগের রিট নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জাতীয় পার্টির পরবর্তী কাউন্সিল স্থগিত রাখতে মামলায় আদেশ চাওয়া হয়।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর