শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

৩ মাসের মধ্যে বেসিক ব্যাংকের সব মামলার প্রতিবেদন দাখিলের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ১২:৩৯ পিএম

শেয়ার করুন:

৩ মাসের মধ্যে বেসিক ব্যাংকের সব মামলার প্রতিবেদন দাখিলের নির্দেশ
ফাইল ছবি

আগামী তিন মাসের মধ্যে আলোচিত বেসিক ব্যাংকের দুর্নীতিসংক্রান্ত সব মামলার তদন্ত শেষ করে চার্জশিট জমা দিতে দুর্নীতি দমন কমিশন-দুদককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সংশ্লিষ্ট আদালতে এসব চার্জশিট দিতে হবে এবং এ বিষয়ে একটি প্রতিবেদন হাইকোর্টে জমা দিতেও নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বেসিক ব্যাংকের শান্তিনগর শাখার ম্যানেজার মোহাম্মদ আলীর জামিন প্রশ্নে রুল শুনানি শেষে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশ দেন।


বিজ্ঞাপন


এদিন মোহাম্মদ আলীর জামিন আবেদন খারিজ করে দিয়েছেন আদালত।

আজ আদালতে মোহাম্মদ আলীর পক্ষে ছিলেন আবুল হোসেন। দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

পরে আদালত থেকে বেরিয়ে একেএম আমিন উদ্দিন মানিক বলেন, বেসিক ব্যাংকের দুর্নীতি সংক্রান্ত ৫৬টি মামলা হয়েছে। এসব মামলায় বিগত সাত বছরেও অভিযোগপত্র দাখিল করা হয়নি। কোর্ট আজকে কঠোরভাবে নির্দেশ দিয়েছেন আগামী তিন মাসের মধ্যে এসব মামলার চার্জশিট আদালতে জমা দিতে। কোর্ট বলেছেন, যারা এসব টাকা উত্তোলন করেছে, এসব পাবলিকের টাকা। টাকা উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। ডকুমেন্ট দেখে অভিযুক্তদের বিষয়ে ব্যবস্থা নিতে হবে।

এই আইনজীবী বলেন, কোর্ট বলেছেন, তিন মাসের মধ্যে এই ব্যবস্থা না নেওয়া হলে দুদকের বিরুদ্ধেই ব্যবস্থা নিতে হবে। চার্জশিট সময়মত দিতে হবে। এ বিষয়ে একটি অগ্রগতি প্রতিবেদন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে জমা দিতে বলা হয়েছে।


বিজ্ঞাপন


শুনানিতে আদালত বলেছেন, দুদক অর্থপাচারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে একটি স্বাধীন প্রতিষ্ঠান। কেউ সাক্ষী দিতে চায় না, এটা সঠিক না। ডকুমেন্টারি বিষয় অবশ্যই সাক্ষী দিতে হবে। বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে দুই হাজার ৭৭ কোটি টাকার ১১৫ কোটি ৭৮ লাখ টাকা উদ্ধার হয়েছে। বেসিক ব্যাংক শান্তি নগর শাখার ম্যানেজার মোহাম্মদ আলীর বিরুদ্ধে ১২৪ কোটি টাকার আত্মসাতের অভিযোগ রয়েছে।

২০১৯ সালের ৯ জুন থেকে দীর্ঘ সময় কারাগারে থাকার কথা জানিয়ে মোহাম্মদ আলীর জামিন মঞ্জুরের জন্য হাইকোর্টের কাছে আবেদন করেন আবুল হোসেন। রাষ্ট্রপক্ষ জানিয়েছে, মোহাম্মদ আলীর বিরুদ্ধে ৪২৪ কোটি টাকার বিপরীতে ১২টি মামলা আছে। এজন্য রাষ্ট্রপক্ষ তার জামিনের বিরোধিতা করেছে।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর