রোববার, ১৯ মে, ২০২৪, ঢাকা

এনজিওগুলো দাদন ব্যবসায়ীর মতো আচরণ করছে: হাইকোর্ট

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ১০:৪৬ পিএম

শেয়ার করুন:

এনজিওগুলো দাদন ব্যবসায়ীর মতো আচরণ করছে: হাইকোর্ট
ফাইল ছবি

ক্ষুদ্র ঋণ আদায়ে সব এনজিওর দায়ের করা চেক ডিজঅনার মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে আদালত বলেছেন, এনজিওগুলো দাদন ব্যবসায়ীর মতো আচরণ করছে। তারা গরিব মানুষের জীবনমান উন্নয়নের নামে জীবন বিধ্বংসী কার্যক্রম করছে। গরিব-দুঃখী মানুষকে জেলে দিচ্ছে। এটা কাম্য হতে পারে না।

রোববার (২৭ নভেম্বর) ইলিয়াস আলী নামের এক ব্যক্তির বিরুদ্ধে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের করা চেকের মামলা বাতিল করে বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন।


বিজ্ঞাপন


এ দিন রায় ঘোষণাকালে আদালত জানান, এখন থেকে কোনো এনজিও চেক ডিজঅনার মামলা করতে পারবে না। সেই সঙ্গে ভবিষ্যতে ক্ষুদ্র ঋণ দিয়ে তা আদায়ের জন্য কোনো এনজিও চেক ডিজঅনার মামলা করলে তা সরাসরি প্রত্যাখ্যানের নির্দেশ দেন। এছাড়াও ক্ষুদ্র ঋণ কার্যক্রম মনিটরিং করতে মাইক্রো ক্রেডিট অথরিটিকে নির্দেশ দেন।

>> আরও পড়ুন: ইসলামী ব্যাংকে ‘ভয়ংকর নভেম্বর’: ব্যবস্থা নিতে আইনজীবীদের চিঠি

আদালত বলেন, এনজিওগুলো বেআইনিভাবে ঋণ আদায়ের জন্য চেক ডিজঅনার মামলা করে আসছে। ক্ষুদ্র ঋণ আদায়ের জন্য তাদের কোনো আইনই নেই। তারা একমাত্র দেওয়ানি আদালতে অর্থ আদায়ের জন্য মোকদ্দমা দায়ের করতে পারে।

আদালত আরও বলেন, এনজিওগুলো দাদন ব্যবসায়ীর মতো আচরণ করছে। তারা গরিব মানুষের জীবনমান উন্নয়নের নামে জীবন বিধ্বংসী কার্যক্রম করছে। গরিব-দুঃখী মানুষকে জেলে দিচ্ছে। এটা কাম্য হতে পারে না।


বিজ্ঞাপন


এ দিন আদালতে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আশেক মোমেন। এছাড়া ইলিয়াস আলীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট রাশেদুজ্জামান বাসুনিয়া। আর ব্র্যাক ব্যাংকের পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট জিসান মাহমুদ।

এআইএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর