বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

এসএমইর শেয়ার নিয়ে হাইকোর্টের আদেশ চেম্বারেও বহাল

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ০৬:৪১ পিএম

শেয়ার করুন:

এসএমইর শেয়ার নিয়ে হাইকোর্টের আদেশ চেম্বারেও বহাল
ফাইল ছবি

পুঁজিবাজারে এসএমই মার্কেটে লেনদেনের জন্য কমপক্ষে ৩০ লাখ টাকার শর্ত দিয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সিদ্ধান্ত স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশ স্থগিত করেননি চেম্বার আদালত। এই আদেশের ফলে হাইকোর্টের আদেশ আপাতত বহাল থাকল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বুধবার (২৩ নভেম্বর) এই বিষয়টি জানান রিটকারীর আইনজীবী মোস্তফা কামাল।


বিজ্ঞাপন


এর আগে গতকাল মঙ্গলবার এ বিষয়ে নো-অর্ডার দিয়ে আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের চেম্বার আদালত পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

আইনজীবী বলেন, চেম্বার আদালত তাদের আবেদনের বিষয়ে কোনো আদেশ না দিয়ে আগামী ৫ ডিসেম্বর পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন।

পুঁজিবাজারে এসএমই (স্বল্প মূলধনী কোম্পানিগুলোর প্লাটফর্ম) মার্কেটে লেনদেনের জন্য কমপক্ষে ৩০ লাখ টাকার শর্ত দিয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সিদ্ধান্ত স্থগিত করে গত ১৩ নভেম্বর হাইকোর্টের একটি বেঞ্চ আদেশ দেন। একইসঙ্গে এ ধরনের সিদ্ধান্তকে কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আপিল করে বিএসইসি।

বিএসইসির আইনজীবী ব্যারিস্টার এ এম মাসুম বলেন, আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে যেহেতু বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ সে কারণে ফুল বেঞ্চে শুনবেন। এজন্য আবেদনটি আগামী ৫ ডিসেম্বর আপিল বিভাগের কার্যতালিকার শীর্ষে থাকবে। 


বিজ্ঞাপন


কমপক্ষে ৩০ লাখ টাকার শর্ত দিয়ে বিএসইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রাজধানীর দিলকুশার বাসিন্দা মো. রাজু হাসান রিট করেন।

২০২১ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জে স্বল্প মূলধনী কোম্পানিগুলোর লেনদেনের জন্য এসএমই প্লাটফর্ম চালু হয়। সেদিন প্রথমিকভাবে ছয়টি কোম্পানি নিয়ে ডিএসইর এসএমই প্লাটফর্মে লেনদেন চালু করা হয়। বর্তমানে এসএমইতে তালিকাভুক্ত কোম্পানি ১৫টি। এর মধ্যে ১৩ প্রতিষ্ঠানের শেয়ার নিয়মিত লেনদেন হচ্ছে।

প্রথমে এক কোটি, পরে ৫০ লাখ, এরপর ২০ লাখ এবং সবশেষ ৩০ লাখ- পুঁজিবাজারে কত টাকা বিনিয়োগ থাকলে এসএমই বোর্ডের শেয়ার কেনা যাবে, এ নিয়ে নিয়ন্ত্রক সংস্থার একেক সময় একেক সিদ্ধান্ত। সবশেষ গত ২২ সেপ্টেম্বর সিদ্ধান্ত আসে, এসএমইতে লেনদেনে যোগ্য বিনিয়োগকারী হতে শেয়ারবাজারে ন্যূনতম ৩০ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর