বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

চেক ডিজঅনার মামলা নিয়ে হাইকোর্টের রায়ে আপিল করবে ব্র্যাক ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ০৪:৩০ পিএম

শেয়ার করুন:

চেক ডিজঅনার মামলা নিয়ে হাইকোর্টের রায়ে আপিল করবে ব্র্যাক ব্যাংক
ফাইল ছবি

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণের বিপরীতে গ্রহণ করা চেকের বিপরীতে মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করবে ব্র্যাক ব্যাংক।

বুধবার (২৩ নভেম্বর) রায় ঘোষণার পর এমন সিদ্ধান্তের কথা জানান ব্র্যাক ব্যাংকের আইনজীবী সাইফুজ্জামান।


বিজ্ঞাপন


এই আইনজীবী বলেন, হাইকোর্টের এই রায়ে দেশের সবধরনের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান (অ্যাফেক্টেট) ক্ষতিগ্রস্ত হবে। এজন্য আমরা সিএমপি (ক্রিমিনাল মিসসেলনিয়াস আপিল) করব। রায়ের লিখিত কপি বের হওয়ার আগে সিএমপি করতে হয়।

এর আগে এ বিষয়ে করা আপিল নিষ্পত্তি করে বিচারপতি আশরাফুল কামালের একক বেঞ্চ রায় দেন।

আরও পড়ুন: ব্যাংকের ঋণ আদায়ের পদ্ধতি সামন্ত যুগের মতো: হাইকোর্ট

এদিন সকালে সারাদেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণের বিপরীতে গ্রহণ করা চেকের বিপরীতে করা মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে আপিলকারীর আবেদন মঞ্জুর করা হয়েছে। ঋণ হিসেবে নেওয়া মোট টাকার ৫০ শতাংশ আগামী ১০ দিনের মধ্যে ফেরত দিতে আদেশ দিয়েছেন হাইকোর্ট। প্রতিটি ঋণের বিপরীতে ইনস্যুরেন্স করতে আইন প্রণয়নে জাতীয় সংসদকে পরামর্শ ও বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি দেশের সব আদালতকে ঋণের বিপরীতে চেকের মামলা আমলে না নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


ব্রাক্ষ্মণবাড়িয়ার ব্যবসায়ী মোহাম্মদ আলীর আপিলের রায়ে এমন নির্দেশনা দেন হাইকোর্ট।

আদালতে মোহাম্মদ আলীর পক্ষে মামলা পরিচালনা করেন আব্দুল্লাহ আল বাকী। তাকে সহযোগিতা করেন ওয়াহিদা আফরোজ চৌধুরী, আইনজীবী কায়েদে আজম ইকবাল, আইনজীবী শাহীনুর রহমান ও আইনজীবী আছাদুজ্জামান।

আদালত থেকে বেরিয়ে আইনজীবী আব্দুল্লা আল বাকী বলেন, এ রায়ের ফলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণের বিপরীতে চেক ডিজঅনারের মামলা করতে পারবে না। তবে অর্থঋণ আদালতে এ সংক্রান্ত মামলা করতে পারবেন। দেশে প্রায় দশ লাখের মতো চেকের মামলা আছে। সবগুলো মামলা স্থগিত হয়ে গেল।

আরও পড়ুন: চেক ডিজঅনার মামলা করতে পারবে না কোনো ব্যাংক

মোহাম্মদ আলী ২০১১ সালের ২৯ সেপ্টেম্বর ব্র্যাক ব্যাংক ব্রাক্ষ্মণবাড়িয়ার নবীনগর শাখা থেকে চার লাখ টাকা ঋণ নেন। ঋণ পরিশোধ না করায় ২০১৫ সালের ২৭ জুলাই তার বিরুদ্ধে মামলা করা হয়। মামলায় তাকে ছয় মাসের সাজা ও দুই লাখ ৯৫ হাজার ৩০৫ টাকা জরিমানা করা হয়।

এই রায়ের বিরুদ্ধে ২০১৮ সালের ৮ অক্টোবর হাইকোর্টে আপিল করেন মোহাম্মদ আলী। শুনানি শেষে আজ আদালত এই রায় ঘোষণা করেন।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর