সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘ডেঙ্গুতে মানুষ মারা যাচ্ছে কিন্তু মশা মরছে না কেন’

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ১২:১৮ পিএম

শেয়ার করুন:

‘ডেঙ্গুতে মানুষ মারা যাচ্ছে কিন্তু মশা মরছে না কেন’

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশে অনেক মানুষই মারা যাচ্ছেন কিন্তু মশা কেন মারা সম্ভব হচ্ছে না এমন মন্তব্য করেছেন সুপ্রিম কোর্ট।

রোববার (২০ নভেম্বর) এ বিষয়ে এক আবেদনের শুনানি শেষে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন।


বিজ্ঞাপন


পরে এ বিষয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশা নির্মূলে কার্যকরের ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সিভিল এভিয়েশন, উত্তর সিটি করপোরেশনসহ সবপক্ষকে এ নির্দেশ প্রতিপালন করতে বলা হয়েছে।

এ সময় আদালত সিটি করপোরেশনকে উদ্দেশ্য করে বলেন, ডেঙ্গুতে মানুষ মারা যাচ্ছে কিন্তু মশা কেন মারা সম্ভব হচ্ছে না। বিমানবন্দরে মশা নিধন নিয়ে দায়ের করা এক রিট আবেদনের শুনানির ধারাবাহিকতায় আদালত আজ এমন মন্তব্য করেন।

আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তানভীর আহমেদ। অপরদিকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (সিএএবি) পক্ষে শুনানি করেন আইনজীবী সাইফুর রাশেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

রাজধানী ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশার উপদ্রব থেকে সুরক্ষায় প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে ২০১৯ সালের ৩ মার্চ হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ।


বিজ্ঞাপন


ওই রিটে প্রাথমিক শুনানি নিয়ে ২০১৯ সালের ১২ মার্চ রুল দেয় হাইকোর্ট। রুলে শাহজালাল বিমানবন্দরে যাত্রী, দর্শনার্থীসহ অন্যদের মশার উপদ্রব থেকে রক্ষায় কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা ও উদাসীনতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয়। সে রুল বিচারাধীন। এর মধ্যে বিমানবন্দরে মশার উপদ্রব নিয়ে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যম খবর-প্রতিবেদন প্রকাশ করে। সেসব খবর-প্রতিবেদন যুক্ত করে গত ফেব্রুয়ারিতে ফের প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশনা দিতে সম্পূরক আবেদন করেন রিটকারী আইনজীবী তানভীর আহমেদ।

এরপর গত ২০ ফেব্রুয়ারি সে আবেদনের শুনানি নিয়ে আদালত ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশার উপদ্রব নিয়ন্ত্রণে অবিলম্বে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়। বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যানকে ১০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়। এ নির্দেশ মোতাবেক আদালতে প্রতিবেদন উপস্থাপন করা হলে গত ৩ এপ্রিল বিমানবন্দরের ভেতরে-বাইরে মশা ও লার্ভার ঘনত্ব নির্ণয়ের নির্দেশ ফের আদেশ দেয় আদালত। সে ধারাবাহিকতায় আজ রোববার শুনানিকালে নতুন করে আদালত এমন মন্তব্য করেন।

এআইএম/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর