শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

কুমিল্লার সেই আইনজীবী আবার আলোচনায়

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ০১:৪৩ এএম

শেয়ার করুন:

কুমিল্লার সেই আইনজীবী আবার আলোচনায়

বয়সের ভারে সব কাজ ঠিকঠাকভাবে করতে না পারলেও সরকার পতন আন্দোলনের বক্তব্য দিয়ে ফের ভাইরাল হলেন ৯০ বছর বয়সী সেই প্রবীণ আইনজীবী মোহাম্মদ ইসমাইল। এই প্রবীণ আইনজীবী কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাবেক পাঁচবারের সভাপতি।

বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের এক আলোচনা সভায় তিনি বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরব না।


বিজ্ঞাপন


শুক্রবার (১৮ নভেম্বর) কুমিল্লা জেলা আইনজীবী সমিতির হলরুমে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কুমিল্লা আয়োজিত এক আলোচনা সভার তিনি বলেন, দেশ আজ মহাসংকটে। টেকনাফ থেকে তেতুলিয়াসহ দেশের সব জায়গায় হাহাকার। আমরা ঘরে বসে থাকব না। আমরা রাস্তায় নামব। আমরা শেষ রক্তবিন্দু দিয়ে হলেও আন্দোলন করবে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত ঘরে ফিরবে না। পরে সবাইকে ধন্যবাদ জানিয়ে তার বক্তব্য শেষ করেন।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী, সদস্য সচিব ব্যারিস্টার কায়সার কামালসহ অন্যান্য আইনজীবী।

এর আগে ২০২০ সালের ১৫ জানুয়ারি ৯০ বছর বয়সে বিয়ে করেছেন কুমিল্লা জেলা আইনজীবী সমিতির পাঁচবারের সাবেক সভাপতি মোহাম্মদ ইসমাইল। আজ সোমবার বর-কনের ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। নগরজুড়ে তার বিয়ে নিয়ে চলছে আলোচনা। নেটিজেনরা নবদম্পতিকে শুভকামনা জানিয়েছেন। অনেকে তাকে নিয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল রোববার তিনি বিয়ে করেন মিনোয়ারা বেগম (৪৫) নামের এক নারীকে। কনের গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলায়। থাকেন কুমিল্লা নগরেই।


বিজ্ঞাপন


কুমিল্লা আইনজীবী সমিতির প্রবীণ সদস্য মোহাম্মদ ইসমাইল ১৯৪৭ সালে ম্যাট্রিক পাস করেন। ১৯৪৯ সালে ইন্টারমিডিয়েট ও পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে পড়াশোনা করেন। তিনি ফজলুল হক হলের ছাত্র ছিলেন।

১৯৭০ সালের ২ সেপ্টেম্বর কুমিল্লার আদালতে আইন পেশায় যোগদান করেন। এরই মধ্যে পাঁচবার সভাপতি নির্বাচিত হন। নয় বছর আগে তার স্ত্রী গত হয়েছেন। তার পাঁচ ছেলে ও এক মেয়ে রয়েছেন। এখন জীবনে একজন সঙ্গী দরকার, তাই তিনি মিনোয়ারা বেগমকে বেছে নিয়েছেন।

এআইএম/আরআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর