শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

সহকারী শিক্ষক নিয়োগ: মুক্তিযোদ্ধা কোটা ‘অন্তর্ভুক্তি’ চেয়ে নোটিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২, ০৯:৩৩ পিএম

শেয়ার করুন:

সহকারী শিক্ষক নিয়োগ: মুক্তিযোদ্ধা কোটা ‘অন্তর্ভুক্তি’ চেয়ে নোটিশ
ফাইল ছবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কয়েকটি মন্ত্রণালয়ের অধীনে চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা অন্তর্ভুক্ত করার নির্দেশনা চেয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। সরকারের অর্থ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের বিভিন্ন পদে নিয়োগের ক্ষেত্রে এমন নির্দেশনা চাওয়া হয়েছে।

বুধবার (১৯ অক্টোবর) মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সভাপতি অহিদুল ইসলামের পক্ষে অ্যাডভোকেট আনিছুর রহমান এই নোটিশ পাঠিয়েছেন।


বিজ্ঞাপন


মন্ত্রিপরিষদের সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের (রুলস-১, আইন শাখা) অতিরিক্ত সচিব, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ও সচিব ছাড়াও প্রাথমিক শিক্ষা অধিদফতরাধীন মহাপরিচালক (ডিজি, সেকশন-২) ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিবকে (আইন বাজেট ও প্রশিক্ষণ) এতে বিবাদী করা হয়েছে।

জানা গেছে, প্রাথমিক শিক্ষা অধিদফতরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভুক্ত সহকারী শিক্ষকের শূন্যপদে এবং জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পিইডিপি-৪ এর আওতায় প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য রাজস্বখাতে সৃষ্ট ‘সহকারী শিক্ষক’ পদে জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর ১৩তম গ্রেডে অস্থায়ীভাবে নিয়োগের জন্য ২০২০ সালের ১৮ অক্টোবর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। পরবর্তীকালে চলতি বছরের ২২ এপ্রিল থেকে ধাপে ধাপে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরমধ্যে দ্বিতীয় দফায় গত ২০ মে এবং তৃতীয় ধাপে গত ৩ জুন এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। যেখানে প্রায় ১৩ লাখ প্রার্থী অংশ নেন। তবে এই পরীক্ষার ফলাফল এখনো প্রকাশিত হয়নি।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের সহকারী শিক্ষক পদে জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী ১৩তম গ্রেডে ৬০ শতাংশ নারী কোটা, ২০ শতাংশ পোষ্য কোটা এবং ২০ শতাংশ পুরুষ (বিজ্ঞান) কোটা রাখা হলেও মুক্তিযোদ্ধা কোটা রাখা হয়নি। তাই পরীক্ষার ফলাফল প্রকাশ করার আগেই প্রাথমিক শিক্ষা অধিদফতরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভুক্ত ‘সহকারী শিক্ষক’ এর শূন্যপদে শিক্ষক হিসেবে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করার জন্য সরকারের সংশ্লিষ্টদের প্রতি এই লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে জবাব না দিলে সংশ্লিষ্টদের এ বিষয়ে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়ার কথাও নোটিশে উল্লেখ করা হয়েছে।


বিজ্ঞাপন


এআইএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর