শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৯ জনের বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪০ পিএম

শেয়ার করুন:

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৯ জনের বিরুদ্ধে সাক্ষ্য পেছাল
ফাইল ছবি

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার নয়জনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের নবম সাক্ষীর জবানবন্দি পেছানো হয়েছে।

সাক্ষী করোনা আক্রান্ত হওয়ায় আগামী ৬ নভেম্বর দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।


বিজ্ঞাপন


সোমবার (২৬ সেপ্টেম্বর) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

আজ আদালতে রাষ্ট্রপক্ষের শুনানির জন্য উপস্থিত ছিলেন প্রসিকিউটর আবুল কালাম।

পরে আদালত থেকে বেরিয়ে তিনি ঢাকা মেইলকে জানান, মামলায় মোট নয়জন আসামির মধ্যে সাতজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার হওয়া তিনজন মারা গেছেন। বাকি দুইজন পলাতক রয়েছেন।

গত বছরের ২১ অক্টোবর ঈশ্বরগঞ্জ থানা পুলিশ ও ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানা পুলিশ অভিযান চালিয়ে তারা মিয়া, রুস্তম আলী ও সৈয়দ মোস্তাফিজুর রজমানকে গ্রেফতার করে। এদের মধ্যে তারা মিয়া জালিয়াতির মাধ্যমে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা হিসেবে সরকারি সুযোগ-সুবিধা ভোগ করছিলেন।


বিজ্ঞাপন


ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় মানবতাবিরোধী অপরাধের মামলায় গত বছরের ২২ অক্টোবর তিন আসামিকে গ্রেফতার করা হয়। তারা হলেন, উপজেলার আঠারবাড়ি ইউনিয়নের ইটাউলিয়া গ্রামের প্রয়াত ইন্তাজ আলীর ছেলে হাবিবুর রহমান মেনু মিয়া (৭৮), জাটিয়া ইউনিয়নের ফানুর গ্রামের প্রয়াত আব্দুল হামিদ ফকির ইমান আলীর ছেলে মো. আবদুল মান্নান (৯২) এবং সোহাগী ইউনিয়নের প্রয়াত আবদুল গফুরের ছেলে মো. আবদুল হান্নান (৬৮)।

গত বছরের ২৩ সেপ্টেম্বর শহীদুল্লাহ ফকিরকে গ্রেফতার করে কারাগারে পাঠায় পুলিশ। পরে ২১ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ঈশ্বরগঞ্জের তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। এর মধ্যে সাতজনকে গ্রেফতার করতে সক্ষম হয় পুলিশ। তবে আসামিদের মধ্যে তিনজন মারা গেছেন বলে জানান প্রসিকিউটর আবুল কালাম। আর বাকি দুজন এখনও পলাতক রয়েছেন।

এআইএম/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর