শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ধারা মাল্টিপারপাস সভাপতির ১২ বছর কারাদণ্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৮ পিএম

শেয়ার করুন:

ধারা মাল্টিপারপাস সভাপতির ১২ বছর কারাদণ্ড

৫৯ কোটি টাকা আত্মসাতের মামলায় ধারা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সভাপতি মেজর জেনারেল (অব.) জালাল উদ্দিন আহমেদকে ১২ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। মোট ১ হাজার ৪৪৯ বিনিয়োগকারীর অর্থ আত্মসাৎ করা হয়েছে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) এ বিষয়ে ঢাকার বিশেষ জজ আদালত-৮ এর বিচারক মো. বদরুল আলম ভূইঞার আদালত এ রায় ঘোষণা করেন।


বিজ্ঞাপন


এ মামলার অন্য আসামি শেখ সামসুর রহমানের ৬ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে আদালত তাদের ৬ কোটি টাকা করে জরিমানা করেন।  আসামিরা মামলার শুরু থেকেই পলাতক। আদালত তাদের অনুপস্থিতিতে রায় ঘোষণা করেন। 

২০১৪ সালের ৩১ ডিসেম্বর পরিবারের সদস্যসহ মেজর জেনারেল (অব.) জালাল উদ্দিন আহমেদের বিরুদ্ধে বনানী থানায় বাদী হয়ে মামলা করেন দুদকের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম। মামলায় ধারা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সভাপতি জালাল উদ্দিন আহমেদ, তার স্ত্রী ও সোসাইটির সহ-সভাপতি আলেয়া ফাতেমা, ছেলে ও সোসাইটির সাধারণ সম্পাদক তালহা আহমেদ এবং মেয়ে যুগ্ম সাধারণ সম্পাদক রাদিয়া আহমেদকে আসামি করা হয়েছিল। কিন্তু তদন্তে জালাল উদ্দিন আহমেদের স্ত্রী ও সন্তানদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের অব্যাহতি দেওয়া হয়। আর তদন্তে মাধ্যমে শেখ সামসুর রহমানকে অভিযোগভুক্ত করা হয়। পরবর্তীতে আদালত জালাল উদ্দিন ও সামসুর রহমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এ মামলার বিচারচলাকালীন আদালত ৩৭ জনের সাক্ষ্যগ্রহণ করেন।

মামলার এজাহারে বলা হয়, সেনাবাহিনী থেকে ২০০৩ সালের ৩১ ডিসেম্বর অবসর গ্রহণ করেন জালাল উদ্দিন আহমেদ। পরবর্তী সময়ে তিনি ও তার স্ত্রী আলেয়া ফাতেমা ধারা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড নামে সমবায় ব্যবসা শুরু করেন। এ সময় তিনি গ্রাহকদের আশ্বাস দেন, মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের অনুকূলে এফডিআরের মাধ্যমে টাকা রাখলে কেউ কখনো ক্ষতিগ্রস্ত হবেন না। তিনি ১ হাজার ৪৪৯ বিনিয়োগকারীর মোট ৫৯ কোটি ৩৯ লাখ ১ হাজার ৪৫৪ টাকা ওই মাল্টিপারপাসের নাম রশিদের মাধ্যমে জমা নেন। কিন্তু ওই সোসাইটির ব্যাংক হিসেবে কোনো অর্থ জমা না দিয়ে প্রতারণামূলকভাবে তা আত্মসাৎ করেন। পরবর্তী সময়ে তিনি যুক্তরাষ্ট্রে বসবাসরত ছেলে ও মেয়ের কাছে ওই অর্থপাচার করেন।

এআইএম/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর