বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ঢাকা

বার বার জামিন নিয়ে অপরাধের রাজ্য গড়েন তারা

আমিনুল ইসলাম মল্লিক
প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২, ০৫:৩৩ পিএম

শেয়ার করুন:

বার বার জামিন নিয়ে অপরাধের রাজ্য গড়েন তারা

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ছদ্মবেশে গুম, খুন, অপহরণসহ নানা অপরাধ বাড়ছেই। নিরাপত্তাহীনতা যেন চরম পর্যায়ে। পোষাক, অস্ত্রসহ আনুসাঙ্গিক বিষয় দেখে কে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, আর কে নয়; সেটা নিয়েও থাকে সংশয়। এগুলো কঠোর হস্তে দমন না করলে পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে বলে মন্তব্য দেশের বিশিষ্ট আইনজ্ঞদের।

তাদের মতে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কিছু ক্ষেত্রে আইন বহির্ভূতভাবে গ্রেফতার করে নিয়ে যান অনেককে। এতে সুযোগটা পেয়ে যায় অপরাধীরা। তারা মানুষকে জিম্মি করে হয়রানির পাশাপাশি আর্থিকভাবে ক্ষতিগ্রস্থও করছে। 


বিজ্ঞাপন


এসব অপরাধ মারাত্মক হলেও অপরাধীদের জামিন পেতে সময় লাগে না। অল্প সময় কারাগারে থেকে জামিনে মুক্তি পেয়ে অবার জড়িয়ে পড়েন অপরাধে। এভাবে অপরাধের রাজ্য গড়ে তুলে চক্রটি।   

জানতে চাইলে হিউম্যান রাইডস অ্যান্ড পিস ফর বাংলাদেশের চেয়ারম্যান সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ ঢাকা মেইলক বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ছদ্মবেশে ধারণ করে গুম খুন অপহরণসহ নানা অপরাধ ইদানিং বেশি দেখছি। পত্র-পত্রিকা খুললেই এসব নিউজ চোখে আসে। র‌্যাব, পুলিশের নকল পোষাক ওয়াকিটকিও, খেলনা অস্ত্রসহ নিয়ে এসব অপরাধ করছেন অপরাধীরা। তারা সুযোগ পেয়ে বার বার  অপরাধ জড়াচ্ছেন। 

মনজিল বলেন, এসব ঘটনায় মামলা হচ্ছে, কারাগারে যাচ্ছে অপরাধীরা। আবার ছাড়া পেয়ে বের হয়ে তারা নতুন করে অপরাধে জড়িয়ে পড়ছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু কিছু ক্ষেত্রে বেআইনী পন্থা অবলম্বন করে গ্রেফতার করায়, এমন সুযোগ ব্যবহার করে অপরাধ করছেন অনেকে।

বিচারে বিলম্ব, দেরিতে চার্জশীট প্রদান ও আসামি ধরতে সময় লেগে যায় উল্লেখ করে সুপ্রিম কোর্টের আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার ঢাকা মেইলকে বলেন, এসব অপরাধে মামলা হয়, জামিনে ছাড়া সময় লাগে না। 


বিজ্ঞাপন


তিনি বলেন, এসব ঘটনায় আদালতে চার্জশীট দিতে দেরি। কারণ অজ্ঞাত আসামিদের শনাক্ত ও ধরতে সময় বেশি লাগে। আবার যারা ধরা পড়ছে তারা ৩/৪ মাস জেল থেকে ছাড়া পেয়ে যাচ্ছে দ্রুত। পূর্বের চেয়ে বর্তমানে এসব অপরাধ বেশি হচ্ছে বলেও মন্তব্য করেন এই আইনজীবী। 

জামিন নিয়েই জড়িয়ে পড়ছে অপরাধে

সম্প্রতি রাজধানীতে চাঁদাবাজি করার সময় শাকিল হোসেন (৩০) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। এ সময় তার কাছ থেকে একটি নকল পিস্তল, পুলিশের টি-শার্ট, ওয়াকিটকি ও কারারক্ষীদের জ্যাকেট জব্দ করা হয়েছে। গত শুক্রবার (১৯ আগস্ট) রাতে শেরে বাংলা নগর থানার শ্যামলী এলাকার একটি রেস্তোরাঁয় চাঁদাবাজি করার সময় তাকে গ্রেফতার করা হয়। পরদিন শনিবার (২০ আগস্ট) বেলা ১১টার দিকে তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানানো হয়।  

জানা যায়, রাজধানীর শ্যামলীর কাঁচা লংকা রেস্টুরেন্টে পুলিশ অফিসার পরিচয়ে এক ব্যক্তি পঞ্চাশ হাজার টাকা দাবি করে। এ সময় ওই ব্যক্তির অগোচরে পুলিশকে ফোন করে। একপর্যায়ে পুলিশ গিয়ে তাকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত শাকিল দাবিকৃত টাকা না দিলে ব্যবসার ক্ষতি করার হুমকি দিয়েছিল বলে মালিক অভিযোগ করেছেন।

এডিসি রুবায়েত জানান, পুলিশ পরিচয়ে চাঁদাবাজির বিষয়ে জানতে চাইলে সে কোনো সদুত্তর দিতে পারেনি। 
গ্রেফতারের সময় শাকিলের কাছ থেকে তিনটি ওয়াকিটকি, একটি পিস্তলসদৃশ গ্যাস লাইট, আইডি কার্ড, গ্রেফতারি ওয়ারেন্টের ফটোকপি, এটিএম কার্ড, একটি নীল ও কালো রঙের রোডমাস্টার লেখা মোটরসাইকেল যার সামনে পুলিশ লেখা স্টিকারযুক্ত, নেভি ব্লু  রঙের স্লিভলেস কারারক্ষীদের জ্যাকেট জব্দ করা হয়।

শাকিলের বিরুদ্ধে এর আগেও বিভিন্ন সময়ে পুলিশ পরিচয়ে ভয় দেখিয়ে চাঁদাবাজির অভিযোগ রয়েছে। সেসব ঘটনার প্রমাণও পাওয়া গেছে। গত এক বছর ধরে রাজধানীর বিভিন্ন এলাকায় চাঁদাবাজি করেছিল। তার বিরুদ্ধে শেরে বাংলা নগর থানায় মামলা দায়ের করা হয়েছে।

ঢাকার বাইরে চট্টগ্রামের বায়েজিদে ছিনতাই প্রস্তুতিকালে র‍্যাবের হাতে নকল পিস্তল ও চাকুসহ ধরা পড়েছেন কিশোর গ্রুপের তিন সদস্য। গত ৭ আগষ্ট শনিবার রাতে বায়েজিদ থানাধীন চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ মোড় এলাকা থেকে তাঁদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন, আবদুল হালিম সুজন প্রকাশ বাবু (২৩), গিয়াস উদ্দিন (২৪) ও জুয়েল হোসেন (২০)। 

কিশোর গ্যাংয়ের ক'জন সদস্য সন্ত্রাসী কার্যকলাপের জন্য অবস্থান করার তথ্য পেয়ে র‍্যাবের একটি টিম সেখানে অভিযান চালায়। পরে ঘটনাস্থলে ধাওয়া দিয়ে তিনজনকে আটক করা হয়। এরা পিচ্চি বাবু গ্যাংয়ের সদস্য বলে জানা গেছে। এ গ্যাং’র সদস্যরা নগরীতে ছিনতাই, চাঁদাবাজি ও অন্যান্য সন্ত্রাসী কার্যকলাপের সঙ্গে জড়িত বলে জানা যায়। 

এআইএম/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর