শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

জাহাঙ্গীর আলমের রিট গ্রহণযোগ্য নয়: অ্যাটর্নি জেনারেল

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২, ০২:১৯ পিএম

শেয়ার করুন:

জাহাঙ্গীর আলমের রিট গ্রহণযোগ্য নয়: অ্যাটর্নি জেনারেল
ছবি: ঢাকা মেইল

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে দায়ের করা রিট গ্রহণ যোগ্য নয় বলে আদালতে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমীন উদ্দিন।

মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুরে আদালত থেকে বেরিয়ে সাংবাদিকদের এমন বলেন তিনি। তিনি বলেন, আমি আদালতে বলেছি জাহাঙ্গীর আলম সাহেবের বিরুদ্ধে স্থানীয় সরকার মন্ত্রণালয় যে সিদ্ধান্ত নিয়েছেন তা সঠিক। তার বরখাস্তের বিষয়টি এখনও প্রক্রিয়াধীন। মেয়রকে নোটিশ দিয়েছিল সরকার। মেয়র তার জবাব দিয়েছেন। কিন্তু বিষয়টি এখনও প্রক্রিয়াধীন। আর অনেক দেরি করে রিট করায় জাহাঙ্গীরের রিট চলতে পারে না। পরে আদালত গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।


বিজ্ঞাপন


মঙ্গলবার (২৩ আগস্ট) এ বিষয়ে এক আবেদনের শুনানি করে বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদেরকে আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গত রোববার (২১ আগস্ট) রিটের বিষয়টি ঢাকা মেইলকে তার আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ বেলায়েত হোসেন। 

তিনি জানান, গত বুধবার বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হয়। শুনানি শেষে আগামী এই বিষয়ে আদেশের জন্য দিন নির্ধারণ করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। 


বিজ্ঞাপন


গত বছরের ২৫ নভেম্বর মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধে শহীদদের নিয়ে কটাক্ষ করার অভিযোগে প্রথমে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয় জাহাঙ্গীর আলমকে। এরপর গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকেও তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

ওইদিন নিজ দফতরে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ এসেছে। কোনো নির্বাচিত জনপ্রতিনিধির বিরুদ্ধে যদি অভিযোগ আসে এবং সে অভিযোগ তদন্তের জন্য বা নিষ্পত্তির জন্য আমলে নেওয়া হয়, তাহলে আইন অনুযায়ী তাকে সাময়িক বরখাস্ত করার নিয়ম আছে। সে কারণে জাহাঙ্গীর আলমকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্ত চ্যালেঞ্চ করে রিট করেছেন জাহাঙ্গীর আলম।

এআইএম/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর