বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘স্পিকার-ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণ বৈধ’

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২, ১২:০৪ পিএম

শেয়ার করুন:

‘স্পিকার-ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণ বৈধ’
ফাইল ছবি

জাতীয় সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের সেই বাসভবন নির্মাণকে বৈধ বলে রায় ঘোষণা করেছেন আপিল বিভাগ।

মঙ্গরবার (১৬ আগস্ট) হাইকোর্টের রায় বাতিল করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ নতুন করে এই আদেশ দেন।


বিজ্ঞাপন


এদিন আদালতে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার তানজিব উল আলম। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

এর আগে গত ২০০২ সালে সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণের প্রক্রিয়া শুরু হলে ২০০৩ সালে এর বৈধতা চ্যালেঞ্জ করে রিট করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ইনস্টিটিউট অব আর্কিটেক্টস।

এতে বলা হয়, লুই আই কানের মূল নকশা লঙ্ঘন করে আবাসিক ভবন নির্মাণ করা হচ্ছে। পরবর্তীতে ২০০৪ সালের ২১ জুন হাইকোর্ট ওই রিট আবেদনের ওপর রায়ে দেন। রায়ে বলেন, সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণ কার্যক্রম অবৈধ। একইসঙ্গে সংসদ ভবন এলাকাকে জাতীয় ঐতিহ্য ঘোষণার নির্দেশ দেন।

এরপর হাইকোর্টের ওই রায় স্থগিত চেয়ে লিভ টু আপিল করে রাষ্ট্রপক্ষ। শুনানি শেষে আপিল বিভাগ হাইকোর্টের রায় স্থগিত করেন। পরে রাষ্ট্রপক্ষ আপিলের অনুমতি চেয়ে আবেদন (লিভ টু আপিল) করলে তা মঞ্জুর করেন আপিল বিভাগ।


বিজ্ঞাপন


এদিকে হাইকোর্টের রায় স্থগিত থাকা অবস্থায় স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণ শেষ হয়। অবশেষে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি শেষে আজ আদালত এ আদেশ দেন।

এআইএম/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর