শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিচারপতি এবাদুল হকের সততা-শ্রম কিংবদন্তির মতো: প্রধান বিচারপতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জুলাই ২০২২, ০৩:২৮ পিএম

শেয়ার করুন:

বিচারপতি এবাদুল হকের সততা-শ্রম কিংবদন্তির মতো: প্রধান বিচারপতি
ছবি: সংগৃহীত

একুশে পদকপ্রাপ্ত ও আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মরহুম কাজী এবাদুল হকের মতো নৈতিক চরিত্রের মানুষ বিরল বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

শুক্রবার (১৫ জুলাই) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এবাদুল হকের জানাজা নামাজপূর্ব এক বক্তৃতায় এ কথা বলেন তিনি। 


বিজ্ঞাপন


প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, বিচারপতি এবাদুল হক ছিলেন একজন মেধাবী ও যোগ্যতা সম্পন্ন মানুষ। যার সততা শ্রম ছিল কিংবদন্তির মতো। তিনি অনেক গুরুত্বপূর্ণ বই লিখে গেছেন। আমি প্রধান বিচারপতি হওয়ার পর এবাদুল হক, উনার স্ত্রী এবং উনার মেয়ে বিচারপতি জিনাত হক আমার বাসায় সাক্ষাৎ করতে গিয়েছিলেন। 

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আরো বলেন, ‘আমি এবাদুল হক সাহেবের প্রতি নানা কারণে কৃতজ্ঞতা জানাই। উনার মেয়ে আমারদের সহকর্মী বিচারপতি জিনাত হকের পক্ষ থেকে ক্ষমা চাচ্ছি। আপনারা সবাই এবাদুল হক সাহেবকে মাফ করে দেবেন। আল্লাহ উনাকে যেন বেহেশত নসীব করেন। আমীন।’ 

এরপর জানাজা নামাজ শুরু হয়। এতে ইমামতি করেন সুপ্রিম কোর্ট বারের মসজিদের খতিব। বৃহস্পতিবার (১৪ জুলাই) দিবাগত রাত ১২টা ১০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে তিনি মারা যান।

বিচারপতি কাজী এবাদুল হকের মৃত্যুতে আইন অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।


বিজ্ঞাপন


বিচারপতি কাজী এবাদুল হক ২০১৬ সালে একুশে পদকে ভূষিত হন। তার স্ত্রী অধ্যাপক শরীফা খাতুনও ২০১৭ সালে একুশে পদক অর্জন করেন। এবাদুল হকের মেয়ে বিচারপতি কাজী জিনাত হক হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবে কর্মরত আছেন।

১৯৩৬ সালে ফেনীতে জন্ম নেওয়া বিচারপতি কাজী এবাদুল হক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। বিচারপতি কাজী এবাদুল হক ১৯৫২ সালে ফেনীতে ভাষা আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন। ১৯৫৪-৫৫ সালে তিনি ফেনী ভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক ছিলেন। 

এআইএম/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর