শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সহকারী জজ পরীক্ষা ৩০ জুলাই

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫ জুলাই ২০২২, ০৪:০৬ পিএম

শেয়ার করুন:

সহকারী জজ পরীক্ষা ৩০ জুলাই
প্রতীকী ছবি

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের অধীনে সহকারী জজদের প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। আগামী ৩০ জুলাই শনিবার সহকারী জজ পরীক্ষা (এমসিকিউ) ঢাকায় অনুষ্ঠিত হবে।

রাজধানীর উইল্স লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, (কাকরাইল) সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ও সিদ্ধেশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয়ে এই পরীক্ষা অুনষ্ঠিত হবে।


বিজ্ঞাপন


মঙ্গলবার (৫ জুলাই) বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে এই পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে।

এবারের পরীক্ষায় মোট আট হাজার ৫৫৮ জন শিক্ষার্থী অংশ নেবেন।

পরীক্ষার্থীদের কক্ষ নম্বর ও আসন বিন্যাস সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের নোটিশ বোর্ড ও কমিশনের ওয়েবসাইটে আগামী ২৮ জুলাই পাওয়া যাবে। পরীক্ষার্থীরা ওই সময় নিজেদের আসন বিন্যাস জেনে নিতে পারবেন। সকাল দশটা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর বারোটা পর্যন্ত।

এর আগে ১৪তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের সহকারী জজ পদে ১০২ জনকে মনোনীত করা হয়েছে। চলতি বছরের ২১ এপ্রিল তাদের মনোনীত করে ফলাফল প্রকাশ করা হয়। এর আগে ২০২১ সালের জানুয়ারি মাসে সহকারী জজ পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় কমিশন। এতে বলা হয়, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের প্রবেশ পদ অর্থাৎ সহকারী জজ পদে নিয়োগের লক্ষ্যে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে উপযুক্ত প্রার্থী বাছাই করা হয়। সহকারী জজ নিয়োগের এই বাছাই পদ্ধতি তিনটি পরীক্ষার মাধ্যমে সম্পন্ন করা হয়। প্রথমে প্রাথমিক পরীক্ষা নেওয়া হয়, এরপর লিখিত পরীক্ষা এবং সবশেষে ভাইভা বা মৌখিক পরীক্ষা।


বিজ্ঞাপন


এক্ষেত্রে সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব যোগ্যতা থাকতে হয়- প্রার্থীর বয়স ৩২ বছরের বেশি হতে পারবে না। সেই সঙ্গে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট অথবা সমমানের পরীক্ষার মূল সনদপত্র অনুযায়ী বয়স নির্ধারিত হবে। এছাড়া প্রার্থীর বয়স বেশি হলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না। আর বয়স নির্ধারণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

এদিকে, শিক্ষাগত যোগ্যতার বিষয়ে বলা হয়, কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে চার বছরমেয়াদী স্নাতক অথবা আইন বিষয়ে স্নাতক অথবা কোনো স্বীকৃত বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে তিন বছরমেয়াদী স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। তবে শর্ত থাকে যে, উক্ত ব্যক্তিকে আইন বিষয়ে স্নাতক বা স্নাতক (সম্মান) বা, ক্ষেত্রমত, আইন বিষয়ে স্নাতকোত্তর স্তরে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ প্রাপ্ত হতে হবে।

অন্যদিকে শারীরিক সক্ষমতার শর্তে বলা হয়, সহকারী জজ পদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের জন্য প্রার্থীকে শারীরিকভাবে সক্ষম হতে হবে। উক্ত দায়িত্ব পালনে বাধা হয় এরূপ দৈহিক বৈকল্য আছে কি-না তা যাচাই এবং প্রত্যয়নের নিমিত্ত প্রার্থীকে স্বাস্থ্য অধিদফতর কর্তৃক গঠিত মেডিকেল বোর্ড অথবা মনোনীত মেডিকেল অফিসারের সম্মুখে উপস্থিত হতে হবে।

এছাড়াও জাতীয়তার শর্তে বলা হয়, প্রার্থীকে বাংলাদেশের নাগরিক অথবা বাংলাদেশের স্থায়ী বাসিন্দা অথবা বাংলাদেশে Domiciled হতে হবে। কিন্তু প্রার্থী যদি এমন কোনো ব্যক্তিকে বিবাহ করেন অথবা বিবাহ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন, যিনি বাংলাদেশের নাগরিক নন, তাহলে তিনি অযোগ্য বলে বিবেচিত হবে।

এআইএম/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর