শিক্ষককে জুতার মালার বিষয়ে রিট শুনবেন হাইকোর্ট

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ০২:০৭ পিএম
শিক্ষককে জুতার মালার বিষয়ে রিট শুনবেন হাইকোর্ট

ধর্ম অবমাননার অভিযোগ এনে কলেজ শিক্ষক স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানোর ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চেয়ে দায়ের করা রিট শুনানির জন্য ৫ জুলাই দিন নির্ধারণ করা হয়েছে।

সোমবার (৪ জুলাই) এ বিষয়ে এক আবেদনের শুনানি করে বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ শুনানির জন্য এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করেন অ্যাডভোকেট পূর্ণিমা জাহান।

এর আগে গত বৃহস্পতিবার (৩০ জুন) আইন ও সালিশ কেন্দের পক্ষে অ্যাডভোকেট পূর্ণিমা জাহান এ রিট দায়ের করেন। এদিন সকালে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এটি দায়ের করা হয়।

গত মঙ্গলবার (২৮ জুন) ধর্ম অবমাননার অভিযোগ তুলে নড়াইলের কলেজ শিক্ষক স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানোর ঘটনায় রিট আবেদন নিয়ে আসতে বলেছিলেন হাইকোর্ট।

এবিষয়ে প্রকাশিত প্রতিবেদন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চের নজরে আনলে আদালত রিট করার পরামর্শ দেন।

২৮ জুন এ বিষয়ে একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এমন পরামর্শ দেন।

ওইদিন আদালতে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নজরে আনেন আইনজীবী পূর্ণিমা জাহান। একপর্যায়ে হাইকোর্ট বলেন, আপনারা রিট আবেদন নিয়ে আসুন। আমরা শুনব।

উল্লেখ্য, নড়াইল সদর উপজেলায় মির্জাপুর ইউনাইটেড কলেজের এক শিক্ষার্থীর ফেসবুক পোস্টকে কেন্দ্র করে বিক্ষোভের একপর্যায়ে ওই ছাত্র ও শিক্ষককে জুতার মালা পরানো হয়েছে। পরে ওই ঘটনার কিছু ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধমে ছড়িয়ে পড়ে।  
 
এআইএম/এএস