শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

১২ কোটি টাকা ফি নেওয়া সেই আইনজীবী যা বললেন

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩ জুলাই ২০২২, ০২:১৮ পিএম

শেয়ার করুন:

১২ কোটি টাকা ফি নেওয়া সেই আইনজীবী যা বললেন

মামলা সমঝোতার অভিযোগে গ্রামীণ টেলিকম থেকে ১২ কোটি টাকা নেওয়ার অভিযোগ ওঠা সুপ্রিম কোর্টের আইনজীবী ইউসুফ আলীর কয়েকটি ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে।

রোববার (৩ জুলাই) ইউসুফ আলী নিজেই সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, ‘আমি সাংবাদিক বন্ধুদের কাছ থেকে শুনেছি আমার ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। কিন্তু কেন করা হয়েছে তা জানি না।’


বিজ্ঞাপন


তার বিরুদ্ধে ওঠা ১২ কোটি টাকা নেওয়ার অভিযোগটি পরিষ্কার করেননি ইউসুফ আলী। বলেন ‘আমি কোর্টে আমার সব বিষয় বলব। আপনারা সেদিন থাকলে সব শুনতে পারবেন।’ তার নিজেরসহ মোট ছয়টি ব্যাংক হিসাব হিসাব আছে বলে জানান এই আইনজীবী।

গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে করা মামলায় রিটকারীদের আইনজীবীকে ১২ কোটি টাকার বিনিময়ে সমঝোতার অভিযোগ উঠেছে।

এর আগে গত বৃহস্পতিবার (৩০ জুন) এ বিষয়ে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ বলেন, আমরা শুনেছি শ্রমিকদের আইনজীবীকে অর্থের বিনিময়ে হাত করে তাদেরকে মামলায় আপস করতে বাধ্য করা হয়েছে। আদালতকে ব্যবহার করে অনিয়ম যেন না হয়ে থাকে। যদি সবকিছু আইন অনুযায়ী না হয় তবে বিষয়টি সিরিয়াসলি দেখা হবে। আমি চাই না কোর্ট এবং আইনজীবীর সততা নিয়ে যেনো কোনো প্রশ্ন ওঠে।

বিস্ময় প্রকাশ করে আদালত আরও বলেন, বাংলাদেশ কেন, উপমহাদেশের এমন কোনো আইনজীবী জন্ম নেয়নি যার ফিস ১২ কোটি টাকা হবে।


বিজ্ঞাপন


এ পর্যায়ে আদালত উভয়পক্ষের আইনজীবীকে ডাকেন। প্রথমে ড. ইউনূসের আইনজীবীকে বলেন, আপনি কত টাকা ফিস নিয়েছেন? তখন আইনজীবী উত্তরে বলেন আমি ২০ লাখ টাকা নিয়েছি। আদালত বলেন, আপনি তো ২০ লাখ নিয়েছেন, কিন্তু চাকরিচ্যুত শ্রমিকদের আইনজীবী কীভাবে ১২ কোটি টাকা নেন। এরপর আদালত শ্রমিকরা কে কত টাকা ক্ষতিপূরণ পেয়েছেন তার তালিকা দাখিল করার নির্দেশ দেন।

একইসঙ্গে এ সংক্রান্ত নথিও দাখিল করতে বলা হয়েছে। এসময় আইনজীবীরা আদালতকে জানান চাকরিচ্যুত শ্রমিকরা এখন পর্যন্ত ৩৮০ কোটি টাকা পেয়েছেন। বাকি ৮ শ্রমিকের মধ্যে ৪ জন দেশের বাইরে থাকায় তাদের টাকা পরিশোধ করা হয়নি। আর ৪ জন শ্রমিক মারা যাওয়ায় তাদের ওয়ারিশ জটিলতা নিরসন না হওয়ায় অর্থ পরিশোধ সম্ভব হয়নি।

এআইএম/এএস/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর