শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

মানবতাবিরোধী অপরাধ: বয়স বিবেচনায় খালাস পেলেন সাব্বির

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ৩০ জুন ২০২২, ১২:৩৩ পিএম

শেয়ার করুন:

মানবতাবিরোধী অপরাধ: বয়স বিবেচনায় খালাস পেলেন সাব্বির
ছবি: সংগৃহীত

মানবতাবিরোধী অপরাধ মামলায় হবিগঞ্জের লাখাইয়ের মাওলানা শফিউদ্দিনের ফাঁসির সাজা দেওয়া হয়েছে। একই মামলায় তিন আসামি মো. তাজুল ইসলাম ওরফে ফোরকান, মো. জাহেদ মিয়া ও ছালেক মিয়াকে আমৃত্যু কারাদণ্ড ও সাব্বির আহমেদকে খালাস দিয়েছেন আদালত।

ট্রাইব্যুনালের ইতিহাসে পলাতক আসামি হিসেবে এই প্রথম খালাস পেলেন সাব্বির আহমেদ। এর আগে অপর একটি মামলায় আরেকজন খালাস পেয়েছেন। তবে তিনি আদালতে উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন


জানতে চাইলে মামলায় রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী তামিম ঢাকা মেইলকে বলেন, ঘটনার সময় আসামির বয়স ছিল ১৪ বছর বছর। আদালত বলেছেন ১৪ বছর বয়সে এরকম অপরাধের সঙ্গে জড়িত হতে পারেন না। প্রসিকিউশনের তথ্যমতে ও জাতীয় পরিচয়পত্র দেখে প্রমাণিত হয়েছে যুদ্ধের সময় তার বয়স ছিল ১৪ বছর। খালাসের রায়ে সন্তুষ্ট হয়েছেন আসামিপক্ষ।

বৃহস্পতিবার (৩০ জুন) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।

আদালতের এজলাসে পাঁচ আসামির মধ্যে তিনজনকে হাজির করা হয়েছিল। বাকিরা পলাতক রয়েছেন। রায় ঘোষণার সময় আসামির আত্মীয়-স্বজনরাও উপস্থিত ছিলেন। 

এদিকে মানবতাবিরোধী অপরাধের একটি মামলার নিরাপত্তা জোরদার করা হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুলে। এ উপলক্ষে সকাল থেকে ট্রাইব্যুনালে মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের।


বিজ্ঞাপন


এর আগে উভয় পক্ষের শুনানি শেষে গত ১৭ মে ট্রাইব্যুনাল মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন। বৃহস্পতিবার রায় ঘোষণার দিন ধার্য করা হয়। পাঁচ আসামি হলেন মো. তাজুল ইসলাম ওরফে ফোরকান, মো. জাহেদ মিয়া, ছালেক মিয়া, মো. শফি উদ্দিন মাওলানা ও সাব্বির আহমেদ।

পাঁচ আসামির মধ্যে শফি উদ্দিন ও সাব্বির পলাতক বলে জানান প্রসিকিউটর রেজিয়া সুলতানা। তিনি বলেন, আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় লাখাইয়ে হত্যা, নির্যাতন, অপহরণ, অগ্নিসংযোগ, লুণ্ঠনসহ মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগ রয়েছে।

এর আগে ওই মামলায় ২০১৯ সালের ৭ ফেব্রুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। হবিগঞ্জের লাখাইয়ের পাঁচ আসামির বিরুদ্ধে ২০১৮ সালের ২১ মার্চ চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

এআইএম/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর