বার কাউন্সিলে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ আরও ২১ জন

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২১ জুন ২০২২, ০৬:৩৭ এএম
বার কাউন্সিলে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ আরও ২১ জন
ফাইল ছবি

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তিকরণ এমসিকিউ পরীক্ষার পাসের তালিকায় যুক্ত হয়েছেন আরও ২১ জন শিক্ষার্থী। পূর্বে উত্তীর্ণের সংখ্যা ছিল ১০ হাজার ২৫৭ জন। এ নিয়ে মোট পাসের সংখ্যা দাঁড়ালো ১০ হাজার ২৭৮ জনে।

গত ১৭ জুন দিবাগত রাতে এমসিকিউ পরীক্ষার ফলাফলে ২৭ জন শিক্ষার্থীর রোল প্রকাশ হ্যাংগিং (বিচারাধীন) রাখে বার কাউন্সিল। যাচাই বাছাই শেষে সোমবার (২০ জুন) ২১ জনকে উত্তীর্ণ দেখানো হয়। এই ২১ জন লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন। 

সারাদেশ থেকে এবারের এমসিকিউ পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৪০ হাজার ৬৯৫ শিক্ষার্থী। 

গত ১৭ জুন সারাদেশ থেকে আগত শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নেন। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২৬টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত এক ঘণ্টা পরীক্ষা নেওয়া হয়।

পরীক্ষা শেষে শুক্রবার দিবাগত ভোর রাতে ফলাফল প্রকাশ করে আইনজীবীদের নিয়ন্ত্রণ ও সনদ প্রদানকারী স্বায়ত্তশাসিত এ প্রতিষ্ঠানটি। 

পরীক্ষায় ১০ হাজার ২৫৭ শিক্ষার্থীর উত্তীর্ণের পাশাপাশি ২৭ জনের ফলাফল ইউদহেল্ড রাখা হয়েছিল। নির্ধারিত প্রক্রিয়া শেষে এগুলোর ফলাফল প্রকাশ করলো বার কাউন্সিল।

আইনজীবী তালিকাভুক্তিকরণে এমসিকিউ উত্তীর্ণ পরীক্ষার্থীদের অংশ নিতে হবে লিখিত পরীক্ষায়। এরপর দিতে হবে ভাইবা। সবগুলো ক্যাটাগরি শেষ করে আইনজীবী হিসেবে সনদ নিয়ে নিজ নিজ বারে (আইনজীবী সমিতিতে) প্র্যাকটিস করবেন তারা।

বর্তমানে সারাদেশে প্রায় ৬০ হাজার আইনজীবী আছেন।

এআইএম/জেবি