সুবীর হত্যায় দুই আসামির মৃত্যুদণ্ড বহাল

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২০ জুন ২০২২, ০৫:৩১ পিএম
সুবীর হত্যায় দুই আসামির মৃত্যুদণ্ড বহাল

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুবীর চন্দ্র দাস হত্যা মামলায় পলাতক আসামি ফরহাদ হোসেন সিজু ও মো. হাসানের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট। পাশাপাশি অপর দুই আসামি সফিক আহসান ওরফে রবিন ও শাওন ওরফে কামরুল হাসানের যাবজ্জীবন দণ্ড বহাল রেখেছেন আদালত।

সোমবার (২০ জুন) ডেথ রেফারেন্স ও আসামিদের আপিলের শুনানি করে বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১৬ সালের ২৬ অক্টোবর আহসান উল্লাহ ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং বিভাগের সপ্তম সেমিস্টারের শিক্ষার্থী সুবীর চন্দ্র দাস হত্যা মামলায় দুইজনের ফাঁসি ও দুইজনের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেন বিচারিক আদালত।

২০১৩ সালের ১২ জানুয়ারি সুবীর চন্দ্র দাসকে পূর্ব শত্রুতার জের ধরে ডেকে নিয়ে হত্যা করে মরদেহ বুড়িগঙ্গা নদীতে ফেলে দেয়। তিনি আহসান উল্লাহ ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ছিলেন। 

এরপর ২১ জানুয়ারি সাভারের ভাকুর্তা ইউনিয়নের কোটালিয়াপাড়া এলাকার বুড়িগঙ্গা নদী থেকে সুবীরের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় মামলা হলে শুনানি শেষে বিচারিক আদালত ফাঁসি ও যাবজ্জীবনের সাজা দেওয়া হয়। সেই রায়ের বিরুদ্ধে আপিল করলে শুনানি আজ হাইকোর্ট এ আদেশ দেন।

এআইএম/জেবি