‘জয় বঙ্গবন্ধু’কে জাতীয় স্লোগানে অন্তর্ভুক্ত করতে আইনি নোটিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২০ জুন ২০২২, ০৪:৫৯ পিএম
‘জয় বঙ্গবন্ধু’কে জাতীয় স্লোগানে অন্তর্ভুক্ত করতে আইনি নোটিশ
ফাইল ছবি

‘জয় বাংলা’র মতো ‘জয় বঙ্গবন্ধু’কেও দেশের জাতীয় স্লোগান হিসেবে অন্তর্ভুক্ত করতে একটি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (২০ জুন) সুপ্রিম কোর্টের ১১ জন আইনজীবী ওই নোটিশ পাঠান।

মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, শিক্ষা সচিবসহ সংশ্লিষ্টদের এর অনুলিপি পাঠানো হয়েছে। সেই সঙ্গে নোটিশ প্রাপ্তির ১০ দিনের মধ্যে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা করে চলতি বছরের ২ মার্চ জারি করা গেজেট সংশোধনের অনুরোধও জানানো হয়েছে। এছাড়া নির্ধারিত সময়ের মধ্যে জবাব না পেলে পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়ার কথাও জানানো হয়েছে।

নোটিশ পাঠানো আইনজীবীরা জানিয়েছেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় ‘জয় বাংলা’ এবং ‘জয় বঙ্গবন্ধু’ স্লোগান একইসঙ্গে উচ্চারিত হয়েছে। একই স্পিরিট নিয়ে দেশ স্বাধীন হয়েছে। দুটি আলাদা কোনো স্লোগান নয়, একই স্লোগান। তাই ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ যুক্ত করতে বলা হয়েছে।

২০১৬ সালের ৩ মে সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে হাইকোর্টের দেওয়া রায়ে বিচারপতি মো.আশরাফুল কামাল বলেছিলেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এক এবং অভিন্ন। মহান মুক্তিযুদ্ধের সময় সমগ্র বাঙালির মুখে মুখে স্লোগান ছিল ‘এক নেতা, এক দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগান আমাদের জাতীয় স্লোগান।

ওইদিন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. বশির আহমেদের করা এক রিটের শুনানি নিয়ে এমন মন্তব্য করেন হাইকোর্ট। ২০২০ সালের ১০ মার্চ এ রায় দেওয়া হয়।

এআইএম/আইএইচ