বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

দুই মামলায় খালেদা জিয়ার স্থায়ী জামিন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ জুন ২০২২, ০৪:১১ পিএম

শেয়ার করুন:

দুই মামলায় খালেদা জিয়ার স্থায়ী জামিন

মানহানি ও ধর্মীয় বিভেদ সৃষ্টির অভিযোগে করা দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে স্থায়ী জামিন দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি সাহেদ নূরউদ্দিনের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (১৬ জুন) এ আদেশ দেয়।


বিজ্ঞাপন


আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল। তিনি স্থায়ী জামিনের বিষয়টি জানিয়েছেন।

কায়সার কামাল বলেন, ‘আজকে এ বিষয়ে শুনানিতে আদালত ম্যাডামকে স্থায়ী জামিন দিয়েছেন। মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্য করা হয়েছিল।’ রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে ২০১৪ সালে এবং বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির অভিযোগে ২০১৬ সালে বিএনপি প্রধানের বিরুদ্ধে মামলা দুটি হয়।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে ২০১৪ সালের ২১ অক্টোবর খালেদা জিয়ার বিরুদ্ধে আদালতে নালিশি মামলা করেন জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী। দণ্ডবিধির ১৫৩ (ক) ও ২৯৫ (ক) ধারায় খালেদা জিয়ার বিরুদ্ধে মামলাটি করেন তিনি।


বিজ্ঞাপন


আর বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির অভিযোগে ২০১৬ সালে বিএনপি প্রধানের বিরুদ্ধে একটি মামলা হয়।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের স্বাধীনতা চান নাই। তিনি চেয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রিত্ব। জেনারেল জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দেওয়ায় এ দেশের জনগণ যুদ্ধে নেমেছিল।’

তিনি আরও বলেন, ‘বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে উন্নয়নের নামে চলছে দুর্নীতি ও লুটপাট। দলীয় লোকদের জঙ্গি বানিয়ে নিরীহ লোকজনকে হত্যা করছে, সংখ্যালঘুদের বাড়ি-ঘর ভাঙচুর, অগ্নিসংযোগ করে লুটপাট ও হত্যা করছে। পুলিশ বাহিনী দিয়ে বিরোধীদলসহ ভালো ভালো লোককে গ্রেপ্তার, গুম এবং হত্যা করছে। উন্নয়নের নামে পদ্মাসেতু ও ফ্লাইওভারের কাজ বিলম্ব করে ব্যয়বহুল অর্থ দেখিয়ে লুটপাট করছে। যার বিরুদ্ধে ছাত্রদলের নেতাকর্মীদের হুকুম দিচ্ছি, তোমরা প্রতিটি গ্রামে-গঞ্জে নেমে এ সরকারের বিরুদ্ধে সব জনগণ ও যুবসমাজকে ঐক্যবদ্ধভাবে ঝাঁপিয়ে পড়ার ব্যবস্থা কর।’

২০১৯ সালের ২৫ নভেম্বর মামলা দুটিতে খালেদা জিয়ার জামিনের মেয়াদ এক বছর বাড়িয়েছিল হাইকোর্ট।

বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ মেয়াদ বাড়ান। ওই বছরের ১৮ জুন একই বেঞ্চ দুই মামলায় বিএনপি প্রধানকে ছয় মাসের জামিন দেয়।

এআইএম/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর