শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

শিলার চিকিৎসায় অবহেলায় দায়ীদের ব্যবস্থা কেন নয়, প্রশ্ন হাইকোর্টের

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮ জুন ২০২২, ০৪:৪১ পিএম

শেয়ার করুন:

শিলার চিকিৎসায় অবহেলায় দায়ীদের ব্যবস্থা কেন নয়, প্রশ্ন হাইকোর্টের

অপারেশনের সময় পেটে গজ রেখে সেলাইয়ের ঘটনায় ভিকটিম শারমিন আক্তার শিলাকে দ্রুত যথোপযুক্ত হাসপাতালে স্থানান্তর করে উন্নত চিকিৎসার ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বরিশালের সিভিল সার্জনকে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

সেই সঙ্গে শারমিন আক্তার শিলাকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়াসহ তার চিকিৎসায় অবহেলার জন্য দায়ীদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। এছাড়া পুরো ঘটনার তদন্ত করে আগামী দুই সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


বুধবার (৮ জুন) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজে অপারেশনের পর প্রসূতির পেটে গজ রেখে সেলাইয়ের ঘটনায় ভুক্তভোগী শারমিন আক্তার শিলাকে ১৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি গতকাল মঙ্গলবার (৭ জুন) শেষ হয়। ওইদিন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ আদেশের জন্য বুধবার দিন ধার্য করেন।

একই দিন সকালে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট জীবননেছা মুক্তা জনস্বার্থে রিট আবেদনটি দায়ের করেন। রিটে উন্নত চিকিৎসার জন্য রোগীকে ঢাকার বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছাড়াও দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। সেই সঙ্গে ভিকটিমের পরিবারের খরচ নির্বাহের জন্য তাৎক্ষণিক ১০ লাখ টাকা দিতে বলা হয়েছে।

রিটের বিবরণ থেকে জানা যায়, গত ১৬ এপ্রিল রাতে সিজারের মাধ্যমে কন্যা সন্তানের জন্ম দেন ঝালকাঠীর নলছিটি উপজেলার বাসিন্দা জিয়াউল হাসানের স্ত্রী শারমিন আক্তার শিলা। তবে অস্ত্রোপচারের পর থেকে তিনি পেটে ব্যথা অনুভব করছিলেন। ওই সময় সার্জারি বিভাগে চিকিৎসা দেওয়া হয় তাকে। পরে সুস্থ হয়ে বাড়ি ফেরার কিছুদিন পর পেটে প্রচণ্ড ব্যথা অনুভব করেন তিনি। এতে পেটও ফুলে যায়। পরবর্তীকালে ২১ মে পেট ফুটো হয়ে পুঁজ বের হতে থাকে। সে সময় তাৎক্ষণিক শিলাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরদিন ২২ মে পুনরায় শিলার অপারেশন করা হয়।


বিজ্ঞাপন


এ ঘটনায় জনস্বার্থে আদালতের কাছে ক্ষতিপূরণ ও গাইডলাইন পেতে রিটটি দায়ের করা হয়েছে।

এআইএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর