শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

১১৬ আলেমের তালিকার প্রতিবাদে আইনজীবীদের বিক্ষোভ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৩ মে ২০২২, ০৬:৫৫ পিএম

শেয়ার করুন:

১১৬ আলেমের তালিকার প্রতিবাদে আইনজীবীদের বিক্ষোভ

কথিত শ্বেতপত্র প্রকাশের নামে দেশের শীর্ষস্থানীয় ১১৬ জন আলেম-ওলামাকে ঘাতক দালাল নির্মূল কমিটি (ঘাদানিক) অপদস্ত করেছে বলে মনে করে আইনজীবীদের একাংশ। এজন্য এই শ্বেতপত্রের পেছনে যারা জড়িত তাদের বিচার ও শাস্তির দাবিতে সুপ্রিম কোর্টে বিক্ষোভ করেছেন তারা।

সোমবার (২৩ মে) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে ভয়েস অফ লইয়ার্স বাংলাদেশের উদ্যোগে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় অর্ধশতাধিক আইনজীবী অংশ নেন।


বিজ্ঞাপন


প্রতিবাদ সভায় বক্তারা ১১৬ জন আলেমের বিরুদ্ধে দুদকের কাছে কথিত গণকমিশনের রিপোর্ট দেওয়ার নিন্দা জানান। তারা এটাকে ইসলাম এবং দেশের আলেম-ওলামার বিরুদ্ধে অবস্থান হিসেবে মন্তব্য করে এর প্রতিবাদ জানান।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক গিয়াস উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য দেন সংগঠনটির মুখপত্র সাবেক সহকারী অ্যাটর্নি জেনারেল আশরাফুজ্জামান, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী মনির হোসেন, শাহ আহমেদ বাদল, জুলফিকার আলম শিমুল, জসীম উদ্দিন, সুলতান মাহমুদ, দেলোয়ার হোসেন প্রমুখ।

সভাপতির বক্তব্যে গিয়াস উদ্দিন আহমেদ বলেন, ‘ঘাদানিক ও গণকমিশন এসব রিপোর্ট পেশ করে সাম্প্রদায়িক দাঙা বাঁধানোর পাঁয়তারা করছে। ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে সারা পৃথিবীতে যে ষড়যন্ত্র হচ্ছে, তাদের দোসর হিসেবে এরা কাজ করছে।’

তিনি ঘাদানিক ও গণকমিশনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী ও সরকারের প্রতি আহ্বান জানান। একইসঙ্গে আলেম-ওলামার বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও আটক আলেমদের অবিলম্বে মুক্তির দাবি জানান। 


বিজ্ঞাপন


প্রসঙ্গত, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি এবং সংখ্যালঘুদের অধিকার নিয়ে কাজ করা কিছু ব্যক্তি গণকমিশন গঠন করেন। গত ১২ মে দুদকে তারা একটি শ্বেতপত্র দিয়েছেন। তাতে ১১৬ জন আলেমের বিরুদ্ধে ধর্মব্যবসা, সারাদেশে মৌলবাদী তৎপরতা, সাম্প্রদায়িক সন্ত্রাস, জ্বালাও-পোড়াও, অনিয়ম, দুর্নীতি ও মানি লন্ডারিংয়ের অভিযোগ করা হয়েছে।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর