শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

খুলনার ৬ জনের মানবতাবিরোধী অপরাধের রায় যেকোনো দিন

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২২ মে ২০২২, ০৯:২৪ পিএম

শেয়ার করুন:

খুলনার ৬ জনের মানবতাবিরোধী অপরাধের রায় যেকোনো দিন
ফাইল ছবি

মহান মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যা, নির্যাতন, অগ্নিসংযোগ ও ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে খুলনার বটিয়াঘাটায় ছয়জনের বিরুদ্ধে রায় যেকোনো দিন ঘোষণা করা হবে।

রোববার (২২ মে) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য সদস্যরা হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও কেএম হফিজুল আলম।


বিজ্ঞাপন


বিষয়টি ঢাকা মেইলকে নিশ্চিত করেছেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি।

প্রসিকিউটর বলেন, এই মামলায় প্রাথমিকভাবে মোট আটজন আসামি থাকলেও একজন মারা গেছেন। ফলে তাকে বাদ দিয়ে বাকি সাতজনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়।

এই মামলার আসামিরা হলেন- আমজাদ হোসেন হাওলাদার (৭৫), মো. মোজাহার আলী শেখ (৬৫), সহর আলী সরদার (৬৫), মো. আতিয়ার রহমান শেখ (৭০), মো. মোতাসিন বিল্লাহ (৮০), মো. কামাল উদ্দিন গোলদার (৬৬) ও মো. নজরুল ইসলাম (৬০)।

আসামিদের মধ্যে নজরুল ইসলাম পলাতক। গ্রেফতারের পর আশরাফ শেখ (৮০) নামে একজন মারা গেছেন। এসব আসামিদের মধ্যে মো. মোজাহার আলী শেখ (৬৫) মারা গেছেন।


বিজ্ঞাপন


এর আগে ট্রাইব্যুনালের তদন্তকারী কর্মকর্তা অবসরপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার মো. হেলালউদ্দিনসহ মোট ১৭ জন সাক্ষী তাদের জবানবন্দি পেশ করেন। তাদের মধ্যে ১৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষ করার পর মামলার আইও’র জেরার কার্যক্রম শুরু হয়। পরে গত বছরের ৭ নভেম্বর সর্বশেষ সাক্ষী তদন্ত কর্মকর্তা (আইও) হেলাল উদ্দিনকে জেরার কার্যক্রম মুলতবি করা হয়। এ মামলায় জেরা ও মামলায় যুক্তিতর্ক উপস্থাপন করে আাসামি ও রাষ্ট্রপক্ষ। যুক্তিতর্ক শেষে রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন আদালত।

এআইএম/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর