শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

যেসব কারণ দেখিয়ে পদত্যাগ করলেন প্রধান বিচারপতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০ আগস্ট ২০২৪, ০৫:০৯ পিএম

শেয়ার করুন:

যেসব কারণ দেখিয়ে পদত্যাগ করলেন প্রধান বিচারপতি
ওবায়দুল হাসান। ছবি: সংগৃহীত

আন্দোলনকারীদের দাবির মুখে পদত্যাগ করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান পদত্যাগ করেছেন। পদত্যাগের আগে কয়েকটি কারণ তিনি সুপ্রিম কোর্ট প্রসাশনকে জানিয়েছেন।

শনিবার (১০ আগস্ট) দুপুরে তিনি আইন মন্ত্রণালয়ে তার পদত্যাগপত্র জমা দেন। এর আগে সকালে তার পদত্যাগ দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বিক্ষোভ করে এবং তাকে আলটিমেটাম দেয়। আইনজীবীদের একাংশও তার পদত্যাগ দাবি করে।


বিজ্ঞাপন


পদত্যাগের কারণ হিসেবে প্রধান বিচারপতি উল্লেখ করেন-

সুপ্রিম কোর্টের বিল্ডিংসমূহ এবং এর রেকর্ডসমূহ রক্ষা, কোর্ট প্রাঙ্গণ রক্ষা, বিচারপতিদের বাড়িঘর, জাজেজ টাওয়ার রক্ষা, বিচারপতিগণকে শারীরিক হেনস্তা থেকে রক্ষা করা। এছাড়া জেলা জজ কোর্টগুলো ও রেকর্ড রুমসমূহ রক্ষার স্বার্থে আমাকে পদত্যাগের সিদ্ধান্ত নিতে হলো।’

আরও পড়ুন

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হলেন আশফাকুল ইসলাম

পদত্যাগ করলেন প্রধান বিচারপতি

বিকেলে এ বিষয়টি ঢাকা মেইলকে জানান সুপ্রিম কোর্টের পাবলিক রিলেশন অফিসার মো. শফিকুল ইসলাম।


বিজ্ঞাপন


সূত্র জানিয়েছে, ওবায়দুল হাসানের পদত্যাগপত্র আইন মন্ত্রণালয়ে পৌঁছেছে। কর্মকর্তারা এ নিয়ে কাজ করছেন। কিছুক্ষণের মধ্যে এ সম্পর্কিত প্রজ্ঞাপন দেওয়া হবে।

সকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ জানান, দুপুর ১টার মধ্যে প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে হবে। অন্যথায় তার বাসভবন ঘেরাও করা হবে।

এই আলটিমেটামের জবাবে প্রধান বিচারপতি সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের বলেন, উদ্ভূত পরিস্থিতির মধ্যে সুপ্রিম কোর্ট, হাইকোর্ট ও অন্যান্য নিম্ন আদালতের বিচারকদের নিরাপত্তার কথা বিবেচনা করে তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর