শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

দুপুরে আত্মসমর্পণ করবেন হাজী সেলিম

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২২ মে ২০২২, ০৮:০৩ এএম

শেয়ার করুন:

দুপুরে আত্মসমর্পণ করবেন হাজী সেলিম

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় ১০ বছরের সাজা পাওয়া ঢাকার সংসদ সদস্য হাজী সেলিম আজ রোববার (২৩ মে) দুপুরে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে যাচ্ছেন।

হাজী সেলিমের ব্যক্তিগত সহকারী মহিউদ্দিন মাহমুদ বেলাল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে তিনি জানান, রোববার দুপুরের পরে তিনি (হাজী সেলিম) কোর্টে আত্মসমর্পণের জন্য যেতে পারেন।


বিজ্ঞাপন


গত ১৫ মে হাজী সেলিমের আইনজীবী মোহাম্মাদ সাইদ আহমেদ রাজা বলেন, ‘২২ মে হাজী সাহেব আত্মসমর্পণ করবেন। আমি বার কাউন্সিলের নির্বাচনে ভোট চাইতে এই মুহূর্তে অবস্থান করছি সিলেট। এ সপ্তাহের পুরো সময় সিলেটেই থাকবো। আমি আসার পর আগামী রোববার হাজী সাহেব আত্মসমর্পণ করবেন।’

এই আইনজীবী বলেন, আমার মক্কেল দুদকের মামলায় একটি ধারায় বিচারিক আদালতে খালাস পেয়েছেন। সেই খালাসের রায়ের বিরুদ্ধে আপিল করেছে দুদক। এই আপিল বিষয়ে আমরা পরবর্তী আইনি পদক্ষেপ নেব। আর যে ধারায় হাজী সেলিমকে দশ বছরের সাজা দেওয়া হয়েছে, সেই সাজার রায়ের বিরুদ্ধেও আপিল করব।

এর আগে ১০ মে হাজী সেলিমকে দুদকের মামলার একটি ধারায় খালাস দিয়ে রায় বাতিল চেয়ে লিভ টু আপিল করে দুদক।

মামলার সংক্ষিপ্ত বিবরণ থেকে জানা যায়, ২০০৭ সালের ২৪ অক্টোবর হাজী সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ মামলায় ২০০৮ সালের ২৭ এপ্রিল ঢাকার স্পেশাল জজ আদালত-৭ এর বিচারক তাকে ১৩ বছরের কারাদণ্ড দেন। এরপর ২০০৯ সালের ২৫ অক্টোবর রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন হাজী সেলিম। পরে ২০১১ সালের ২ জানুয়ারি হাজী সেলিমকে খালাস দেন হাইকোর্ট।


বিজ্ঞাপন


পরবর্তীকালে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে দুর্নীতি দমন কমিশন। শুনানি শেষে ২০১৫ সালের ১২ জানুয়ারি হাইকোর্টের রায়টি বাতিল করে পুনরায় শুনানির নির্দেশ দেন আপিল বিভাগ। এরপর ২০২০ সালের ১১ নভেম্বর এ মামলার বিচারিক আদালতে থাকা যাবতীয় নথি (এলসিআর) তলব করেন হাইকোর্ট। সে আদেশ অনুসারে নথি আসার পর আপিল শুনানি করা হয়।

এদিকে, শুনানি শেষে ২০২১ সালের ৯ মার্চ রায় ঘোষণা করেন বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের ভার্চুয়াল বেঞ্চ। রায়ে হাজী সেলিমের ১০ বছরের সাজা বহাল রাখা হয়। ২০২২ সালের ১০ ফেব্রুয়ারি রায়ের কপি আদালত থেকে নামে (রায় প্রকাশিত হয়)। পরে ৯ মার্চ সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে তা প্রকাশ করা হয়। আর রায়টি অফিসিয়ালি বিচারিক আদালতে কমিউনিকেট (পাঠানো) হয় ২৫ এপ্রিল। এরই মধ্যে গত ২৭ এপ্রিল থেকে কোর্ট বন্ধ হয়ে যায়। তবে হাইকোর্টের রায় অনুযায়ী বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে ২৫ এপ্রিল থেকে ৩০ দিন সময় পাবেন হাজী সেলিম।

এআইএম/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর