রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ, চলছে শেষ মুহূর্তের ঘষামাজা

আমিনুল ইসলাম মল্লিক
প্রকাশিত: ১৫ জুন ২০২৪, ০৯:১৫ পিএম

শেয়ার করুন:

প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ, চলছে শেষ মুহূর্তের ঘষামাজা

দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল আজহা। আগামী সোমবার (১৭ জুন) দেশব্যাপী উদযাপিত হবে মুসলমানদের দ্বিতীয় সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল আজহা। প্রতি বছরের মতো এবারও ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে। এখানে ঈদের প্রধান জামাত হবে সকাল সাড়ে সাতটায়।

eid-7


বিজ্ঞাপন


ঈদের জামাতকে কেন্দ্র করে ইতোমধ্যেই অধিকাংশ প্রস্তুতি শেষ হয়েছে। এখন চলছে শেষ মুহূর্তের ঘষামাজা। সেইসঙ্গে নিরাপত্তার কাজ চলছে জোরেশোরে। আলাদা আলাদাভাবে নির্মাণ করা হয়েছে ওয়াচ টাওয়ার। পুলিশ ও র‌্যাব আলাদা ওয়াচ টাওয়ার করেছে। সিসি ক্যামরাসহ নানা ধরনের নিরাপত্তার কাজ চলছে। ভেতরের সব কাজ প্রায় শেষের দিকে। গেট নির্মাণও প্রায় শেষের পথে।

রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নামাজ আদায় করায় জাতীয় ঈদগাহের নিরাপত্তাব্যবস্থা অন্যান্য ঈদগাহের চেয়ে একটু বেশিই থাকে।

eid-4সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, জাতীয় ঈদগাহের সামনে দুই পাশে নির্মাণ করা হয়েছে পৃথক ওয়াচ টাওয়ার। ঢাকা মহানগর পুলিশ ও র‌্যাবের পৃথক ওয়াচ টাওয়ার স্থাপন করা হয়েছে। রয়েছে পুলিশ ও র‌্যাবের কন্ট্রোল রুম। বসানো হয়েছে সিসি ক্যামেরার নিয়ন্ত্রণ কক্ষ।

eid-3জাতীয় ঈদগাহ মাঠ প্রস্তুত করতে ১২০ থেকে ১৩০ জন শ্রমিক নিয়মিতভাবে কাজ করেছেন।


বিজ্ঞাপন


জাতীয় ঈদগাহ ময়দান প্রস্তুতে দায়িত্বে থাকা পিয়ারু অ্যান্ড সন্স ডেকোরেটরের ব্যবস্থাপক মো. মোজাম্মেল হক ঢাকা মেইলকে বলেন, মূলত গত রমজান শুরুর একদিন আগে থেকেই ঈদগাহ মাঠ প্রস্তুতের কাজ শুরু করেছিলাম। পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করা হয়েছে এই মাঠেই। ঈদুল আজহার নামাজ আদায়ের জন্য বাঁশ কাঠ লাগানোই ছিল। সেগুলো ঠিক রেখে পুনরায় তাঁবুসহ অন্যান্য কাজ করা হয়েছে।

eid-2মোজাম্মেল হক আরও বলেন, এখানে ২৫ থেকে ৩০ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করবেন। তাদের মধ্যে নারী মুসল্লির সংখ্যা হবে ৪ থেকে ৫ থেকে হাজার।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, প্রায় ৩০ হাজার বর্গমিটারের জাতীয় ঈদগাহ ময়দানে এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবার ঈদগাহের প্যান্ডেলের ক্ষেত্রফল ২৫ হাজার ৪০০ বর্গমিটার।

eid-8

গত বছর এই ঈদগাহ ময়দানে প্রবেশের জন্য ভিআইপি গেট ছিল একটি। পাশাপাশি জনসাধারণের জন্য একটি এবং নারীদের প্রবেশের জন্য পৃথক একটি গেট রাখা হয়েছিল। গতবার ঈদ জামাতে জাতীয় ঈদগাহ ময়দানে ভিআইপি পুরুষ কাতার ছিল ৫টি এবং মহিলা কাতার ছিল একটি। ঈদুল ফিতরের নামাজের পর ঈদুল আজহাতেও নামাজের জন্য ঈদগাহ মাঠটি সাজানো থাকে। এরপর আস্তে আস্তে এগুলো খুলে ফেলা হয়।

এআইএম/এমআর 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর